মেইন ম্যেনু

যে ৫টি জিনিস ভ্রমণে আপনার আনন্দকে করবে দ্বিগুণ!

আমরা বেড়াতে যাই, নিজেকে আনন্দ দিতে। শহরের ঝঞ্ঝাটময় কোলাহলের জীবন থেকে বেরিয়ে একটি শান্তিময় সময় কাটানোর উদ্দেশ্যে ছুটে যাই প্রকৃতির কাছে। সেই সময়ে কোন ঝঞ্ঝাট কি ভাল লাগে? একদমই না। একেবারে ঝামেলাহীন ছুটি কাটাতে করুন এই কাজগুলো-

ঠিকমত ব্যাগ গোছান
আপনার প্রয়োজনীয় জিনিসগুলো যত্নের সাথে গুছিয়ে নিন। কোন দরকারি জিনিস ভুলে ফেলে গেলে সেটি আবার কেনা একটি সমস্যা। আবার এমনও হতে পারে আপনি যেখানে যাচ্ছেন সেখানে আর কেনার সুযোগও নেই। যেমন ধরুন, ট্রাকিং এ গেছেন বন্ধুদের সাথে। ভুলে টাওয়াল নেন নি। যখন বুঝতে পারলেন যে এত দরকারি একটা জিনিস নেন নি, ততক্ষনে অনেক দেরি হয়ে গেছে। এমন প্রত্যন্ত এলাকায় পৌছে গেছেন যে আর কেনার সুযোগ নেই। তখন? তাই ব্যাগে প্রত্যেকটি জিনিস ঠিকমত গুছিয়ে নিন। দরকারে লিস্ট করে নিন।

পর্যাপ্ত টাকা সাথে রাখুন
আপনার হয়ত একটা বাজেট ঠিক করা আছে, কত টাকায় আপনি আপনার ট্যুর শেষ করবেন। তবু সাথে কিছু বাড়তি টাকা রাখুন। আপনার যে কোন প্রয়োজনে হঠাৎ কিন্তু লাগতেই পারে। ক্রেডিট কার্ড সাথে নিন। আপনি যেখানে বেড়াতে যাচ্ছেন সেটা কিন্তু আপনার পরিমন্ডল না। সেখানে আপনার প্রয়োজনে টাকা দিয়ে পাশে দাড়ানোর কেউ নেই। তাই নিজেই সতর্ক থাকুন।

কাজ শেষ করে যান
আপনার কাজগুলো গুছিয়ে শেষ করুন। এতে বেড়ানোর সময়টা নিশ্চিন্ত থাকতে পারবেন। এখন ইন্টারনেটের যুগ। তাই চাইলেই বস কিন্তু কাজ ধরিয়ে দিতে পারেন আপনাকে। আর কোন কাজ যদি বাকি রেখে যান তাহলে তো কথাই নেই। বেড়ানোর মাঝেও ক্লায়েন্ট এর ফোন, বসের ঝাড়ি সব চলবে। তাই নিজেই কাজগুলো শেষ করে ফেলুন এবং জানিয়ে যান যে কাজ কোনটা বাকি নেই।

আবহাওয়ার খোজ নিন
অবশ্যই আবহাওয়ার খোজ নিন। ধরুণ, নেপাল যাচ্ছেন। পর্বতময় এলাকা, একেবারে হিমালয়ের কাছের দেশ নেপাল। আবহাওয়া ভাল না হলে একেবারে হোটেলেই কেটে যাবে আপনার পুরো ট্রিপ। এমন সব এলাকার কিছু বিশেষত্ত্ব আছে। কোথাও বৃষ্টির সময় যেতে হয়। আবার কোথাও গ্রীষ্ম-বর্ষার মাঝামাঝি গেলে চমৎকার দৃশ্য উপভোগ করা যায়। কোথাও আবার শীতে যাওয়াই বুদ্ধিমানের কাজ। সেগুলো জেনে আপনার ট্রিপের পরিকল্পনা করুন।

বুঝে শুনে সঙ্গী নির্বাচন করুন
ভ্রমণে যথোপযুক্ত সঙ্গী নির্বাচন করা খুবই জরুরী। আপনি যদি পাহাড়ি পথে এমন মানুষ নিয়ে যান, যার কখনোই খুব বেশী হাঁটা বা স্ট্রেস নেওয়ার অভ্যেস নেই তাহলে সে আপনার পুরো ভ্রমণের আনন্দই নস্যাত করে দিতে পারে। আবার আপনার আগ্রহ হয়ত আরও ঘুরে দেখায়। কিন্তু আপনার সঙ্গীর আগ্রহ হোটেলেই আরামে ঘুমানোর আর নিজের ছবি তোলার। তাহলে? তাই আপনি যে ট্রিপে যাচ্ছেন তেমন মানানসই ভ্রমণসঙ্গী বেছে নিন।