মেইন ম্যেনু

যে ৫টি লক্ষণ দেখলে চাকরি ছেড়ে দেওয়া উচিত প্রথম দিনেই

নতুন চাকরিতে মানুষ অনেক আশা নিয়ে যায়। কিন্তু চাকরির প্রথম দিনেই যদি আশাভঙ্গের ঘটনা ঘটে তাহলে তা ত্যাগ করাই ভালো। বুঝে নিতে হবে, চাকরিটি আপনার জন্য নয়। এ লেখায় দেয়া হলো তেমন কয়েকটি বিষয়, যা দেখা গেলে প্রথম দিনেই চাকরি ত্যাগ করতে পারেন।

১. অন্য পদে নিয়োগ: ধরুন কোনো প্রতিষ্ঠানে আপনি একটি নির্দিষ্ট পদে যোগদান করলেন। কিন্তু চাকরি করতে গিয়ে দেখলেন, সেই পদটির বদলে অন্য একটি কাজে আপনাকে লাগানো হয়েছে। যদি কাজটি সে পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ হয়, কিংবা আগের তুলনায় ভালো সুযোগ-সুবিধা থাকে তাহলে ভিন্ন কথা। কিন্তু যদি দেখা যায় আপনাকে দেয়া কাজটির সঙ্গে তাদের প্রতিশ্রুত পদের কোনো মিলই নেই, তখন বিষয়টি নিয়ে ভিন্নভাবে চিন্তা করতে হবে।

২.বিশৃঙ্খল কর্মক্ষেত্র: নির্দিষ্ট তারিখ ও সময় অনুযায়ী কর্মক্ষেত্রে জয়েন করার পর আপনি যদি লক্ষ্য করেন অধিকাংশ কর্মীরাই প্রচণ্ড চেঁচামেচি কিংবা বিশৃঙ্খল আচরণ করছে তাহলে বুঝতে হবে পরিস্থিতি সুবিধার নয়। একটু খোঁজখবর নিলে হয়ত জানতে পারবেন প্রতিদিনই এ অফিসে এমনটা হয়। আর এ পরিস্থিতিতে আপনার কাজ করা যদি কঠিন হয়ে যায় তাহলে প্রথম দিনেই তা ত্যাগ করুন। এ চাকরি আপনার জন্য নয়।

৩.প্রতিশ্রুতি অনুযায়ী পারিশ্রমিক নেই: আপনি নির্দিষ্ট একটি বেতনে চাকরি করার জন্য জয়েন করবেন, এটাই স্বাভাবিক। এজন্য আপনার সঙ্গে প্রতিষ্ঠানের আগে যে কথাবার্তা হয়েছে তা তাদের নিয়োগপত্রে থাকবে, এটাই স্বাভাবিক। কিন্তু কর্মক্ষেত্রে ফর্ম ফিলাপের সময় ও নিয়োগপত্রে আপনাকে যদি প্রতিশ্রুতি মোতাবেক পারিশ্রমিক না দিয়ে কম দেয়া হয় তাহলে বুঝতে হবে প্রতিষ্ঠানে গুরুতর সমস্যা রয়েছে। আর তাই এ প্রতিষ্ঠান ত্যাগ করাই বুদ্ধিমানের কাজ।

৪. অনেক ভুল: নতুন চাকরিতে জয়েন করে আপনি নিষ্ঠার সঙ্গে প্রথম দিনের কাজসম্পন্ন করলেন। এরপর প্রতিষ্ঠানের কর্তারা আপনার কাজ বিশ্লেষণ করতেই পারেন। কিন্তু আপনার কাজ যদি সঠিকভাবে বিশ্লেষণ না করেই বলা হয় যে, কাজে অনেক ভুল রয়েছে তাহলে তা সত্যিই চিন্তার বিষয়। এ ধরনের পরিস্থিতিতে এ প্রতিষ্ঠানে আপনার কাজের মূল্যায়ন হবে কি না, তা নিয়ে চিন্তা করুন।
৫.বিনামূল্যে কাজ: আপনি চাকরির জন্য একটি প্রতিষ্ঠানে জয়েন করলে নির্দিষ্ট বেতনের বিনিময়েই তা করবেন। আর জয়েন করার পর প্রথম দিনেই যদি আপনাকে বলা হয়, আজকের কাজের জন্য আপনি কোনো বেতন পাবেন না, তাহলে বুঝতে হবে কোথাও একটা সমস্যা রয়েছে। বিনা বেতনে কাজ শেখানোর বিষয়টি যদি আগে বলা না হয় তাহলে সে চাকরি ত্যাগ করাই বুদ্ধিমানের কাজ।