মেইন ম্যেনু

যে ৫ কাজ করলে সুস্থ থাকবে আপনার ফুসফুস!

ফুসফুসের সমস্যা একটি ব্যাপক সমস্যা। অনেকেরই একটি ভুল ধারণা আছে এই ফুসফুস ও ফুসফুসের রোগ বালাই নিয়ে। ধারণা করা হয় শুধুমাত্র আঙ্কি সিগারেট যারা পান করেন অর্থাৎ ধূমপায়িদেরই এই ফুসফুস জনিত রোগ হয়, আসএল তা ভুল। যেকোন ব্যক্তির এই রোগ হতে পারে। এটি মানবদেহের উপর ও এর রোগ প্রতিরোধ ক্ষমতার উপর নির্ভর করে। ফুসফুসকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা জরুরী। তাই মাত্র অল্প অময়ে কিভাবে আপনার ফুসফুস্কে সুস্থ রাখবেন তাই জেনে নিন। কিন্তু মনে রাখবেন ফুসফুসের সুস্থতায় আপনাকে অবশ্যই সব ধরণের দুগ্ধজাত খাবার হতে বিরত থাকতে হবে। ফুসফুস পরিষ্কার করার পদ্ধতিগুলোর মাধ্যমে দুগ্ধজাত খাবারের টক্সিন গুলো বের হয়ে যাবে।

১। রাতে ১ কাপ হার্বাল চা পান ঘুমাবার আগে। এই চা আপনার দেহ থেকে সমস্ত টক্সিন বের হয়ে যাবে যা দেহের জন্য ক্ষতিকর। এই পদ্ধতি মেনে চলার সময় এমন কোন কাজ করা যাবেনা যা ফুসফুসের ওপরে চাপ প্রয়োগ করে।

২। সকালে নাস্তা করার আগে ৩০০ মিলিলিটার পানির সাথে ২ টি লেবুর চিপে পানির সাথে মিশিয়ে পান করুন।

৩। আঙুর বা আনারসের জুস বানিয়ে পান করুন, কারণ এই দুটি ফলের জুসে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমদের দেহের শ্বাস-প্রশ্বাস নেয়ার পদ্ধতিকে উন্নত করে।

৪। সকালের নাস্তায় ও দুপুরে খাওয়ার সময়ে খাদ্য তালিকায় রাখুন গাজরের জুস। গাজরের জুস দেহের রক্তে ক্ষারের পরিমান বৃদ্ধি করে।

৫। দুপুরের খাবার খাওয়ার সময় কলার জুস, নারকেলের শ্বাস, পালংশাক খেতে পারেন কারণ এই খাবারগুলোর মধ্যে পটাশিয়াম যা দেহের বিষাক্ত টক্সিন পরিষ্কার করতে সাহায্য করে।