মেইন ম্যেনু

যে ৫ ধরণের ব্যক্তিকে ডেট করা উচিৎ নয়

প্রতিষেধক অপেক্ষা প্রতিরোধ উত্তম। আমার মতে এই প্রবচনটি সম্পর্কের ক্ষেত্রেও প্রযোজ্য। সমগ্র বিশ্বে ৭ বিলিয়নের অধিক মানুষ বসবাস করে। তাই, নিশ্চিত হয়েই নিজের জীবন সঙ্গী নির্বাচন করুন। যে সকল মানুষের সাথে আপনার সম্পর্ক রয়েছে, আপনার জীবনে তাদের অনেক গুরুত্ব রয়েছে। তাই, আপনার আশেপাশের মানুষদের অবশ্যই ভালভাবে নির্বাচন করুন। আপনি আপনার পরিবারকে নিজ পছন্দে তৈরি করতে পারবেন না। কিন্তু, আপনি আপনার পছন্দমত বন্ধু ও সঙ্গী বাছাই করে নিতে পারেন।

ভুল মানুষকে আপনার জীবন সঙ্গী হিসেবে মেনে নিয়ে জীবনকে নরকে পরিণত করবেন না। জীবনসঙ্গী জীবনের সবচেয়ে বড় সম্পর্ক। তার সাথে সম্পর্ক খারাপ হলে, জীবন অনেক কষ্টের মনে হয়। তাই, ভাল একজন মানুষকে মূল্যায়নের জন্য এই প্রবন্ধটি দেয়া হল। এতে আপনার কিছু সাহায্য হবে বলে আশা করি-

১. সন্দেহপ্রবণ:
এরা সবসময় আপনার সকল কাজের উপর নজর রাখে। আপনি কখন ফেসবুক এ আসেন, কখন যান। বিভিন্ন অ্যাপস এ আপনি কত সময় ব্যয় করেন। এইসব তারা সবসময় সন্দেহজনকভাবে লক্ষ্য করেন। তারা সবসময় আপনার ভালবাসার উপর অবিশ্বাস করেন। তারা চায় আপনি সবসময় তার খবর নিন ও সকাল, দুপুর, রাত সারাক্ষণ তার সাথে কথা বলুন। তারা সবসময় আপনার আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকতে চায়। আপনার বার্তা, মেইল সবকিছুর উপর নজর রাখতে চায়। এরকম মানুষ হতে অবশ্যই দূরে থাকুন।

২. মানসিকভাবে ডাম্প:
এ ধরণের মানুষ সম্পর্ক তৈরি করে কারণ তারা মানসিকভাবে ডাম্প থাকে। তারা শুধু তাদের প্রয়োজনের কারণে সম্পর্ক তৈরি করে। যারা এমন মানুষের সাথে সম্পর্ক তৈরি করে, তারা শুধু এদের জীবনের কষ্ট সম্পর্কে জানতে থাকে। তারা তাদের জীবনের কষ্টগুলো বেশি বেশি শেয়ার করতে পছন্দ করে। তারা তাদের বন্ধু, শত্রু, আত্মীয়, কাজ, ক্লায়েন্ট ও বস সম্পর্কে অভিযোগ করতে পছন্দ করে। আপনি যদি তাদের সমস্যার সমাধান দেয়ার চেষ্টা করেন, তাহলে তারা আপনার উপর আরও চিৎকার-চেঁচামেচি করবে। তারা শুধু তাদের দুর্বিপাকের প্রেমে পড়ে। তারা মানসিকভাবে অনেক ডাম্প থাকে। তাদের সাথে সম্পর্ক করার ক্ষেত্রে অবশ্যই চিন্তা করুন।

৩. রেকর্ড কিপার্স:
তারা আপনার উপর কত টাকা খরচ করছে এর রেকর্ড রাখতে পছন্দ করেন। আপনি কি উপহার দিচ্ছেন, তার উপরও যথেষ্ট খেয়াল করেন। আপনি কতবার ফোন দেন এবং সে কতবার ফোন দেয় এই রেকর্ড রাখেন। মুভি দেখতে, বাহিরে খাবার খেতে, গাড়ি বহনে ইত্যাদি বিভিন্ন বিষয়ে কার কত ব্যয় হচ্ছে, এসব খেয়াল রাখে। আর্থিক দিক থেকে তারা ভালবাসার পরিমাণ করতে চায়। এ ধরণের লোককে দ্রুত আপনার জীবন থেকে ত্যাগ করুন।

৪. উদ্দেশ্যহীন:
এসকল মানুষের জীবনে কোন বড় ধরণের লক্ষ্য থাকে না। তারা পার্টি, সিনেমা, খাওয়া, প্রেম ইত্যাদি করে জীবনের মূল্যবান সময় নষ্ট করেন। তারা কখনও আপনাকে অনুপ্রাণিত করবে না। আপনি যখন তাদের সাথে সময় কাটাবেন তখন আপনার কাছে সময় নষ্ট বলে মনে হবে। তাদের নিজের যেমন কোন নির্দিষ্ট লক্ষ্য নেই, তেমনি তারা আপনার স্বপ্নকে নষ্ট করার জন্য পর্যাপ্ত চেষ্টা করবে। তারা প্রতি কার্যকলাপে আপনার ত্যাগ দেখতে চাইবে। এরা আসলে ভালবাসা কি তা ই বুঝে না।

৫. বিষাক্ত যোগাযোগ:
এসকল ব্যক্তিরা ভালবাসার সম্মান দিতে জানে না। তারা বলবে, যে তারা আপনাকে ভালবাসে বলে আপনার সাথে ঝগড়া করে। তারা আপনার সাথে সবসময় তর্ক করবে, কিন্তু কখনও আপনার কথা শুনবে না। তারা আপনাকে অসম্মান করে আপনার ভালবাসার পরিমাণ দেখতে চায়। তারা কখনোই আপনার কথায় গুরুত্ব দেয় না। কখনও তাদের আচরণের জন্য ক্ষমা প্রার্থনা করেন না।

এই পাঁচ ধরণের লোককে কখনোই জীবনসঙ্গী হিসেবে কল্পনা করবেন না। এরা আপনার জীবনের সবচেয়ে বড় অভিশাপে রূপান্তরিত হতে পারে।–সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।