মেইন ম্যেনু

যে ৬টি অভ্যাস নখ ভেঙ্গে যাওয়ার জন্য দায়ী

সুন্দর নখ প্রায় সব নারীদের কাম্য। যারা নখ বড় রাখেন তাদের একটি সাধারণ অভিযোগ হলো, নখ ভেঙ্গে যাওয়া। নখ বিভিন্ন কারণে ভেঙ্গে যেতে পারে তার মধ্যে আপনার কিছু অভ্যাসও রয়েছে। এই অভ্যাসগুলোর কারণে আপনার নখ দ্রুত ভেঙ্গে যায়। এক নজরে দেখে নিন অভ্যাসগুলো।

১। দীর্ঘসময় নখে নেইলপলিশ লাগিয়ে রাখা

দীর্ঘদিন নখে নেইলপলিশ লাগিয়ে রাখা নখের জন্য ক্ষতিকর। দীর্ঘদিন নখে নেইলপলিশ লাগিয়ে রাখলে নেইলপলিশ নখের পিগমেন্ট শুকিয়ে নখকে ড্রাই করে তোলে। এক সপ্তাহের বেশি একই নেইলপলিশ ব্যবহার করা উচিত নয়। ড.রোল্যান্ড একটানা নেইলপলিশ ব্যবহারের পরিবর্তে মাঝে বিরতি দেওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

২। সম্পূর্ণ হাত পরিষ্কার না করা

দিনের মধ্যে কয়েকবার আপনি হাত পরিষ্কার করে থাকেন। কিন্তু হাতের সাথে কী নখ পরিষ্কার করছেন? আমরা হাত পরিষ্কার করার সময় নখের কথা ভুলে যাই। অথচ নখ থেকে ছড়াতে পারে ইনফেকশন, ব্যাকটেরিয়াসহ আরো অনেক কিছু। অপরিষ্কার নখ ভঙ্গুর হয়ে ওঠে সহজেই।

৩। নখকে টুল হিসেবে ব্যবহার করা

কোকের ক্যান কিংবা কনটেইনারের ঢাকনা যেকোনো কিছু খুলতে আমরা নখ ব্যবহার করে থাকি। আর এই কাজটি যথেষ্ট নখ ভাঙ্গার জন্য।

৪। গ্লাভস ছাড়া থালা বাসন পরিষ্কার করা

থালাবাসন পরিষ্কার করার সময় ময়লা নখের ভিতরে ঢুকে যায়। এছাড়া পরিষ্কার করার সময় অসাবধানতাবশত নখ ভেঙ্গে যেতে পারে। তাই থালা বাসন পরিষ্কার করার সময় গ্লাভস ব্যবহার করুন।

৫। শীতের সময় হাতে গ্লাভস ব্যবহার না করা

শীতকালে বাতাসে কম আর্দ্রতা থাকে যা নখকে শক্ত এবং শুষ্ক করে তোলে। তাই এই সময় বাইরে বের হওয়ার সময় গ্লাভস ব্যবহার করুন। এছাড়া হাতে ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

৬। সবজি এড়িয়ে যাওয়া

আপনার খাদ্যভাস আপনার নখকে প্রভাবিত করে। আয়রন জাতীয় খাবার যেমন ডিম, পালংশাক, ফল ইত্যাদি নখ মজবুত করে তোলে। এছাড়া সকালের নাস্তায় দুই টেবিল চামচ ফ্লেক্সসিড অয়েল রাখতে পারেন। এটি নখ মজবুত এবং স্বাস্থ্যজ্বল রাখতে সাহায্য করবে

সূত্র: রিডার্স ডাইজেস্ট