মেইন ম্যেনু

যে ৬টি খাবার চুলকে করবে মজবুত ও স্বাস্থ্যোজ্জ্বল

চুল পড়া, আগা ফাটা, উজ্জ্বলতা নষ্ট হওয়া সহ চুলের নানা সমস্যায় ছেলে মেয়ে উভয় ভুগে থাকেন। এই সমস্যা সমাধানে কখন লাগাছেন হেয়ার প্যাক আবার কখন ছুটছেন পার্লারে। কিন্তু এত কিছু পরেও শেষ রক্ষাটি হয় না। অথচ এত কিছু করার প্রয়োজন নেই। সঠিক নিয়ম,খাবার এবং খাদ্যাভ্যাসই নতুন চুল গজাতে সাহায্য করে। কিছু খাবার আছে যা নিয়মিত খেলে প্রাকৃতিকভাবে নতুন চুল গজাবে, চুল রাখবে স্বাস্থ্যোজ্জ্বল। এমন কিছু খাবার নিয়ে আজকের এই ফিচার।

১। স্ট্রবেরি

লাল ছোট ফলটি চুল দ্রুত বৃদ্ধি করতে সাহায্য করে। এর ভিটামিন সি, ফাইবার, ম্যাগনেসিয়াম, ভিটামিন কে, পটাসিয়াম রয়েছে। যা চুলের গোড়া মজবুত করে তোলে।

২। ডিম

ডিম খেতে পছন্দ করেন বা না করেন, চুলের পুষ্টি যোগাতে নিয়মিত ডিম খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। ডিমে রয়েছে ওমেগা-থ্রি, বায়োটিন উপাদান যা নতুন চুল গজায়। শুধু ডিমের সাদা অংশ নয় ডিমের কসুম চুল গজাতে বেশি সাহায্য করে। প্রতিদিন একটি করে ডিম খাওয়ার চেষ্টা করুন। তবে হ্যাঁ অব্যশই ডিমের কুসুম সহ ডিম খাবেন।

৩। আভাকোডা

আভাকোডাতে প্রচুর পরিমাণ ভিটামিন বি এবং ভিটামিন ই, ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা চুলের আগা ফাটা, চুল পড়া রোধ করে। এর সাথে চুলে গোড়া মজবুত করে তোলে।

৪। বাদাম

বাদামে বায়োটিন উপাদান আছে যা চুল দ্রুত বৃদ্ধি করে চুলের গোড়া মজবুত করে থাকে। কাজু বাদাম, কাঠ বাদাম,আখরোটে বেশি পরিমাণে বায়োটিন আছে।প্রতিদিন খাদ্য তালিকায় এক কাপ বাদাম রাখুন। কয়েক মাসের মধ্যে আপনি আপনার পরিবর্তন দেখতে পাবেন।

৫। পেয়ারা

সহজলভ্য এই ফলটিও নতুন চুল গজাতে সাহায্য করে। পেয়ারার খোসায় রয়েছে ভিটামিন সি যা চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে।

৬। হলুদ ক্যাপসিকাম

একটি কমলার চেয়ে সাড়ে পাঁচ গুণ বেশি ভিটামিন সি আছে হলুদ ক্যাপসিকামে। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট চুলের গোড়ায় পুষ্টি দিয়ে চুল মজবুত করে। এটি চুলের আগা ফাটাও রোধ করে থাকে।