মেইন ম্যেনু

যে ৬ টি বিষয়কে প্রশ্রয় দিলে জীবনে বিফলতা নিশ্চিত

হেরে যাওয়া মানুষকে মনে রাখে না কেউই। আজ পর্যন্ত ইতিহাসে যাদের নাম লেখা রয়েছে সকলেই বিজয়ী। কেউই হেরে যাওয়া পছন্দ করেন না একেবারেই। তবে কোনো কাজে বিফল হলে অনেককেই বলতে শোনা যায় ভাগ্যের কথা। ‘ভাগ্যে ছিল না তাই হয় নি’। কিন্তু আপনি জীবনে সফল হবেন কি হবেন না তা আপনার উপরেই নির্ভরশীল।

আপনার প্রশ্রয়ে কিছু ব্যাপার আপনার জীবন থেকে সফলতার চিহ্ন মুছে দিচ্ছে প্রতিনিয়ত। এই বিষয়গুলো নিয়ে ভাবলে যতোই সান্ত্বনা পান না কেন এগুলোকে প্রশ্রয় দেবেন না একেবারেই। কারণ প্রশ্রয় দিলে আপনার হেরে যাওয়া আপনি নিজেই নিশ্চিত করে ফেলবেন।

১) অতীত জীবনকে বর্তমানের সময়টাকে নষ্ট করে দেয়ার মতো প্রশ্রয় দেবেন না একেবারেই। যা হওয়ার তা হয়েই গিয়েছে। আপনি চাইলেই জাদুবলে অতীত ঠিক করে ফেলতে পারবেন না। বরং অতীতটাকে ঝেড়ে ফেলে দিলেই বর্তমান এবং ভবিষ্যৎ উজ্জ্বল করতে পারবেন।

২) কোনো কাজে সফল না হলে হার মেনে নিয়ে ভেঙে পড়াকে প্রশ্রয় দিলেন তো আপনি সত্যিই হেরে গেলেন একেবারেই। যদি এই বিফলতাকে সফলতায় পরিণত করার আগ্রহ এবং চেষ্টা থাকে তাহলেই আপনি জীবনে জিততে পারবেন।

৩) নিজের আত্মবিশ্বাসটাকে মাটিতে গুরিয়ে দেয়ার মতো বোকামি করেছেন তো আপনার হার নিশ্চিত। যতো ঝড় ঝাপটাই আসুক না কেন ইস্পাতের মতো দৃঢ় আত্মবিশ্বাস থাকলে পার করে যেতে পারবেন সকল বাঁধা বিপত্তি।

৪) কোনো একটি বস্তু বিশেষের জন্য নিজেকে খারাপ থাকতে দেয়াটা অনেক বড় বোকামির পর্যায়ে পড়ে। আপনি যদি একটি বস্তু আপনার কাছে নেই বলে খারাপ থাকা শুরু করে দেন তাহলে আপনি জীবনের কাছে হেরে গেলেন। আপনার ভালো থাকা পুরোপুরি আপনার কাছে। সামান্য একটি বস্তু বিশেষের কাছে নিজেই হার মেনে নেবেন না কখনো।

৫) নিজের ঈর্ষা, হিংসা, লোভ ধরণের খারাপ আবেগগুলোকে যদি দমিয়ে রাখতে না পারেন তাহলে আপনার হার সুনিশ্চিত। এই ধরণের আবেগ কোনো কোনো সময় আপনাকে হুট করেই সফলতা দিতে পারে। কিন্তু তা ক্ষণস্থায়ী। পরবর্তীতে এর ফলাফল এবং এর ভবিষ্যৎ কোনটাই ভালো হয় না।

৬) নিজের নেতিবাচক চিন্তাগুলোকে যতো বেশি প্রশ্রয় দেবেন আপনার বিফলতা ততো বেশি বেড়ে যাবে। আপনি পারবো না, আমাকে দিয়ে হবে না, আমার ভাগ্যে নেই এই ধরণের অমূলক চিন্তাকে প্রশ্রয় দিলে আপনার নিজেরই ক্ষতি। সুতরাং একটু সর্তক হন নিজের চিন্তাভাবনা নিয়েও।

সূত্রঃ nfib.com