মেইন ম্যেনু

যে ৬ ধরনের অ্যাপ গোপনে আপনার ফোনের ব্যাটারির বারোটা বাজাচ্ছে

আধুনিক জীবনে মোবাইলের ব্যবহার যেমন বাড়ছে তেমনই পাল্লা দিয়ে বাড়ছে মোবাইলের ব্যাটারি নিয়ে দুশ্চিন্তা। যত বেশি সময় মোবাইলের পিছনে ব্যয় করবেন ততই বাড়বে ব্যাটারি খরচ। এটাই স্বাভাবিক। কিন্তু অনেক মোবাইল ব্যবহারকারীই অভিযোগ করেন যে, তারা যতটা না ব্যবহার করছেন মোবাইল সেই তুলনায় যেন‌ ব্যাটারি খরচ একটু বেশিই হচ্ছে। কেন এমনটা ঘটে? তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন অনেক সময় মোবাইল ফোনে এমন কিছু অ্যাপ ইনস্টল করা থাকে যেগু‌লো আপনার মোবাইলের ব্যাটারির চার্জ কমে যাওয়ার জন্য দায়ী হয়। কী ধরনের অ্যাপ সেগুলি? আসুন, জেনে নেয়া যাক—

১. ব্যাটারি সেভার অ্যাপ : শুনতে খুব অদ্ভুত লাগলেও এটা সত্যি যে, ব্যাটারির চার্জ বাঁচানোর জন্য যে ব্যাটারি সেভার অ্যাপগুলো আপনি ইনস্টল করেন আপনার ফোনে, সেগুলো ক্রমাগত আপনার ফোনকে স্ক্যান করে দেখতে থাকে যে, কোনও অপ্রয়োজনীয় অ্যাপ আপনার ফোনের ব্যাটারি খরচ করছে কি না। কিন্তু এই কাজটি করতে গিয়ে এই ধরনের অ্যাপ নিজেই অনেকটা চার্জ নষ্ট করে ফেলে।

২. ফেসবুক : অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ ফেসবুক সর্বক্ষণ ব্যাকগ্রাউন্ডে রান করতে থাকে। পাঠাতে থাকে নোটিফিকেশন। তাছাড়া ফেসবুক মেসেঞ্জার অ্যাপও ক্রমাগত পাঠাতে থাকে মেসেজ নোটিফিকেশন। যার ফলে ক্ষয় হয় ব্যাটারির চার্জ।

৩. অ্যান্টি ভাইরাস : অ্যান্টি ভাইরাসও ক্রমাগত স্ক্যান চালাতে থাকে আপনার ফোনে। যার ফলে আপনার ফোনের ব্যাটারি খরচ হয়। এছাড়া কোনো কোনো অ্যান্টি ভাইরাস আবার যে ব্যক্তি জোর করে আপনার ফোনটিকে আনলক করতে চাইছে তার ছবি তোলার চেষ্টা করে আপনার মোবাইলের ক্যামেরা ব্যবহার করে। এই ধরনের অ্যাপ আপনার মোবাইলের ব্যাটারির পক্ষে আরো ক্ষতিকর।

৪. ফোটো এডিটিং অ্যাপ : যারা ছবি তুলতে ভালবাসেন তাদের অনেকেই ফোটো এডিটিং অ্যাপেরও সাহায্য নিয়ে থাকেন। কিন্তু এই ধরনের অ্যাপ চালাতে প্রচুর পরিমাণে প্রোসেসিং পাওয়ার লাগে। যার ফলে দ্রুত আপনার ফোনের চার্জও কমে যায়।

৫. ইন্টারনেট ব্রাউজিং অ্যাপ : অনেকেই ফোনে একাধিক ইন্টারনেট ব্রাউজার ইনস্টল করে রাখেন। এগুলির মধ্যে কোনো কোনো ব্রাউজার অ্যাপ আবার নিউজ আপডেট, ক্রিকেট স্কোর, সোশ্যাল মিডিয়া থেকে নোটিফিকেশনও পরিবেশন করতে থাকে। এর ফলে ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে এই সব ব্রাউজার। যার ফলে ক্ষয় হয় ফোনের চার্জ।

৬. গেমিং অ্যাপ: যে কোনও গেমিং অ্যাপই প্রচুর পরিমাণে চার্জ নষ্ট করে। কারণ গেম এমন এক ধরনের অ্যাপ যেটি চলতে থাকলে ভিডিও এবং অডিও— দু’দিক থেকেই অ্যাক্টিভ থাকে মোবাইল। ফলে চার্জও খরচ হয় বেশি।-এবেলা