মেইন ম্যেনু

যে ৬ পেশার মানুষের আত্মহত্যা করার প্রবণতা অনেক বেশি!

নিজের কাজে অসন্তুষ্টি নিয়েও অনেকে জোর করে কাজ করে চলেন বছরের পর বছর। কিন্তু নিজের ক্যারিয়ারের সাথে মানসিক দিক এতোটাই বেশি জড়িত যে অনেক সময় কাজের চাপের জন্য অনেকেই মারাত্মক মানসিক চাপে পড়ে যান। এবং এই অতিরিক্ত মানসিক চাপ সহ্য করতে না পেরে অনেকেই বেঁছে নেন আত্মহত্যার পথ। অনেকের কাছে ব্যাপারটি হয়তো অনেক বেশীই হাস্যকর মনে হতে পারে কিন্তু চাকুরী জীবন এবং নিজের পেশাগত কারণে আত্মহত্যার পথ বেঁছে নেয়া মানুষের সংখ্যা অনেক বেশি। জরীপে দেখা যায় সব নয় মূলত কিছু পেশার মানুষ আত্মহত্যার পথ বেঁছে নিয়ে থাকে। কিন্তু কেন এই পেশার মানুষগুলো এতোটা ভেঙে পড়েন এবং কেনই বা বেঁছে নেন আত্মহত্যার পথ? চলুন তাহলে জেনে নেয়া যাক।

১) বিজ্ঞানী

নতুন নতুন জিনিস এবং ফর্মুলা আবিষ্কারের জন্য দিনের পর দিন নাওয়া খাওয়া ছেড়ে যারা অক্লান্ত পরিশ্রম করতে থাকেন তারাই নিজেদের পেশাগত কারণে বেঁছে নেন আত্মহত্যার পথ। অতিরিক্ত পরিশ্রম, বাএবাএ চেষ্টার পরও অনেক ক্ষেত্রে সফলতা না আসার কারণে অনেকেই হতাশায় ভেঙে পড়েন এবং বেঁছে নেন আত্মহত্যার পথ।

২) পুলিশ অফিসার এবং মিলিটারি পারসন

পুলিশ এবং এই সংক্রান্ত চাকুরী অনেকের কাছেই অনেক আকর্ষণীয় হলেও এই পেশার মানুষের আত্মহত্যা করার প্রবনতা অনেক বেশি। দীর্ঘ সময়ের কাজ এবং অনেক বেশি ক্রিমিনাল কেস নিয়ে ঘাটাঘাটি করা এবং যুদ্ধের বীভৎসতা দেখে এই পেশার অনেকেই এই পথ বেঁছে নেন।

৩) স্টক ব্রোকার

এই পেশার মানুষ কেন আত্মহত্যার পথ বেঁছে নেন তা প্রায় সকলেরই জানা। অর্থনৈতিক এই বিষয় নিয়ে কাজ করা খুবই ঝুঁকিপূর্ণ। হুট করেই স্টক মার্কেটের উঠা-নামা এবং সামান্যতম ভুলের কারণে অনেক বড় ক্ষতিতে পড়ে যেতে হয়। আর এটাই মূল কারণ আত্মহত্যার প্রবণতার।

৪) রিয়েল এস্টেট এজেন্ট

স্টক মার্কেটের মতই এই পেশার মানুষেরও নির্দিষ্ট একটি সময় রয়েছে লাভ করার এবং ব্যবসা সামনে নিয়ে যাওয়ার। কিন্তু যখন মূল সময় নয় তখন স্টক মার্কেটের মতই রিয়েল এস্টেট মার্কেটেও ধ্বস নামে। এর ফলে কাজের চাপ ও মানসিক চাপ এবং হতাশা এত বেশি বাড়ে যার কারণে এই পেশার মানুষের মধ্যেও আত্মহত্যার প্রবণতা বেশি দেখা যায়।

৫) ডাক্তার

অনেকের কাছে অবিশ্বাস্য মনে হলেও জরীপে দেখা যায় প্রতিবছর পুরো বিশ্বে অনেক ডাক্তার আত্মহত্যা করেন। এখানেও অতিরিক্ত সময় কাজ করার ফলে মানসিক চাপের কারণ সামনে চলে আসে। এবং সেই সাথে নিজের পেশার কারণে প্রচুর মানুষের মৃত্যু এবং নিজের ব্যর্থতা সহ্য করার ক্ষমতাও অনেকের আত্মহত্যার প্রবণতা বাড়ায়।

৬) কৃষক

কৃষকের কাজ আমাদের জন্য কতোটা গুরুত্বপূর্ণ তা বলাই বাহুল্য। কিন্তু এই পেশার মানুষ প্রতিনিয়ত অনেক পরিশ্রম এবং মানসিক চাপের মধ্য দিয়ে যান। সেই সাথে আবহাওয়ার কারণে ফসলের ক্ষয়ক্ষতি, কঠোর পরিশ্রমের পরও ন্যায্য মূল্য না পাওয়া, দারিদ্রতা ইত্যাদির কারণে প্রতিবছর আত্মহত্যা করেন অনেক কৃষক।

সূত্রঃ careeraddict.com