মেইন ম্যেনু

যে ৬ রকম ব্যথা অনুভব করলে অবশ্যই যাওয়া উচিৎ ডাক্তারের কাছে

ব্যথা-বেদনা জীবনেরই অংশ। টুকিটাকি মাথাব্যথা অথবা শরীর ব্যথাকে আমরা প্রায়শই উপেক্ষা করে যাই এই চিন্তা থেকেই। আসলেই অনেক ব্যথা আছে যা নিতান্তই নিরীহ। কিন্তু কিছু কিছু ব্যথা আছে, যাদেরকে অগ্রাহ্য করে যাওয়া মানে নিজের জন্য বিপদ টেনে আনা। এমনই কিছু ব্যথার কথা আজ জেনে নিন যেগুলো অনুভব করলে আপনার উচিৎ অন্তত ডাক্তার দেখিয়ে নিশ্চিত হওয়া।
১) হঠাৎ মাথাব্যথা

মাথাব্যাথা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু কোনো দৃশ্যমান কারণ ছাড়াই যদি ভীষণ ব্যথা শুরু হয় মাথায়, তবে একে তাচ্ছিল্য করবেন না। এই ব্যথা যদি হয় অসহনীয়, তাহলে এমনটাও হতে পারে যে আপনার মস্তিষ্কের কোনও রক্তনালী ফেটে গেছে। দ্রুত অ্যাম্বুলেন্স ডাকুন অথবা সম্ভব হলে কাছাকাছি হাসপাতালে চলে যান।
২) বুকে ছড়িয়ে পড়তে থাকা ব্যথা

ব্যথার শুরুটা হয়েছে বুকে। কিন্তু এটা ছড়িয়ে পড়ছে আপনার চোয়াল অথবা ঘাড়ের দিকে, তবে তা হতে পারে হার্ট অ্যাটাকের একটি লক্ষণ। হার্ট অ্যাটাকের বেশকিছু নীরব উপসর্গের মাঝে এটি একটি।
৩) পিঠের নিচে শুরু হয়ে পায়ে ছড়িয়ে পড়া ব্যথা

পিঠের এই ব্যথার কারণে যদি আপনার পা দুর্বল মনে হয়, ব্লাডার অসাড় মনে হয় বা মুত্রত্যাগে সমস্যা শুরু হয় যা আগে ছিলো না, তবে অবশ্যই ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এটা হতে পারে কডা ইকুইনা সিনড্রোম।
৪) পেটের নিচে ডান দিকে ব্যথা

এই ব্যথার পাশাপাশি যদি আরও থাকে জ্বর, বমি ভাব বা বমি, আপনার হতে পারে অ্যাপেন্ডিসাইটিস। ডাক্তারের সাথে যোগাযোগ করুন। তিনিই আপনাকে হাসপাতালে পাঠাবেন যদি সার্জারি দরকার হয়।
৫) পায়ে টান লাগার মতো ব্যথা

এই ব্যথার পাশাপাশি যদি থাকে লালচেভাব, জায়গাটা যদি গরম হয়ে থাকে এবং ফুলে থাকে তবে সেখানে হয়তো ব্লাড ক্লট জমে থাকতে পারে, যাকে বলে ডিপ ভেইন থ্রম্বোসিস (DVT)। ডাক্তারের সাথে কথা বলুন এ নিয়ে। শনাক্ত করার জন্য আলট্রাসাউন্ড করতে দেবেন তিনি। এই এলাকাটা ম্যাসাজ করবেন না, এতে এই ব্লাড ক্লট আপনার ফুসফুস বা হৃৎপিণ্ডে চলে যেতে পারে।
৬) পায়ে সবসময় ঝিঁঝিঁ ধরে ব্যথা করা

অনেক সময়ে আমরা একই ভঙ্গিতে বসে থাকলে পায়ে ঝিঁঝিঁ ধরে যায়। সূক্ষ্ম সূঁচ ফোটানোর মতো মনে হতে পারে এই ব্যথা। জ্বালাপোড়া অথবা সুড়সুড়ির মতোও মনে হতে পারে। এটা হতে পারে ডায়াবেটিস থেকে সৃষ্ট নার্ভ ড্যামেজ। আপনার অজান্তেই হয়তো আপনার ডায়াবেটিস আছে এবং সে নীরবে আপনার এই ক্ষতি করে গেছে। বিলম্ব না করে ডাক্তারের কাছে গিয়ে নিশ্চিত হয়ে নিন আপনার ডায়াবেটিস আছে কিনা।

এছাড়াও আরও যে ব্যথাগুলোর ব্যাপারে আপনার সতর্ক থাকা উচিৎ-

– দাঁতে ব্যথা, যা হতে পারে দাঁতের স্নায়ু ক্ষতিগ্রস্ত হবার লক্ষণ

– বেশকিছুদিন ধরে পেটে ব্যথা, গ্যাস বা পেট ভরা থাকার অনুভূতি যা হতে পারে ওভারিয়ান ক্যান্সারের লক্ষণ

– শোল্ডার ব্লেডের মাঝামাঝি জায়গায় ব্যথা যা হতে পারে আর্থ্রাইটিসের লক্ষণ

– শরীরের বিভিন্ন এলাকায় কোনো কারণ ছাড়াই ব্যথা, যা হতে পারে অ্যাংজাইটি বা ডিপ্রেশনের লক্ষণ