মেইন ম্যেনু

যে ৭টি ভুলে আপনার ঘর হয়ে উঠছে একঘেয়ে

নিজের বাড়িটি সুন্দর করে সাজাতে আমরা সবাই চাই। এবং এর জন্য আমরা কত কিছুই না করে থাকে। কত চিত্রকর্ম, কত গাছ, কত শত শোপিস সাজিয়ে ঘরকে সুন্দর করে তোলার চেষ্টা করি। অথচ নিজের অজান্তে আমরা ঘরে সাজাতে এমন কিছু ভুল করে থাকি যার কারণে আমাদের সব চেষ্টা বৃথা হয়ে যায়। আসুন জেনে নেই ঘর সাজানোর সময়ে করা কিছু ভুলের কথা যাতে ঘরটার সৌন্দর্য যায় চলে।

১। ফয়ারকে অবহেলা করা
সদর দরজা দিয়ে ঢুকেই লিভিং রুমে ঢোকার আগে যে জায়গাটা থাকে, তাকে ইংরেজিতে ফয়ার বলা হয়। এই ফয়ার সাজানোর ক্ষেত্রে আমরা তেমন মনযোগী হই না। অথচ বাড়ির সাজসজ্জার প্রথম ইম্প্রেশনটা কিন্তু এই জায়গাটা থেকে তৈরি হয়ে থাকে। তাই এই জায়গাটি সাজানোর চেষ্টা করুন ফ্রেম, বা হাল্কা নরম আলো, ছোট ছোট গাছ দিয়ে। আবার খুব বেশি হিজিবিজি করে সাজাবেন না, তাহলে তা দেখতে ভাল লাগবে না।

২। অতিরিক্ত ছবি রাখা
আমরা সাধারণত সাইড টেবিল, কর্নারে বিভিন্ন ফটো ফ্রেমে ছবি রেখে রাখি। অনেক সময় অতিরিক্ত ছবি রাখা হয়ে যায় সাইড টেবিলে। এটি দেখতে অনেক দৃষ্টিকটু লাগে। একটি টেবিলে ২-৩ টির বেশি ছবি রাখা উচিত নয়।

৩। আলোর ব্যবহার
আলোর ব্যবহার বাড়ি সাজানোর ক্ষেত্রে অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই আলোর ব্যবহার করতে যেয়ে আমরা অনেক সময় প্রাকৃতিক আলোকে বাড়ির ভিতর ঢোকা বন্ধ করে দিই। আবার অনেক সময় অতিরিক্ত আলোর ব্যবহার করে থাকি। এই দুটিই বাড়ির সৌন্দর্য নষ্ট করে থাকে। আপনাকে বুঝতে হবে কোন ঘরে কেমন আলো ব্যবহার করবেন। যেমন লিভিং রুমে একটু বেশি আলো অসুবিধা নেই আবার শোবার ঘরে কম আলো হলে ভাল হয়।

৪। অবিন্যাস্ত তার
প্রায় সবার বাসায় দেখা যায় ইলেক্টিক্যাল তারগুলো আগোছোলা ভাবে রাখা থাকে। এতে করে ঘরের সৌন্দর্য অনেকাংশ নষ্ট হয়ে যায়। আপনি তারগুলো পেঁচিয়ে ঘরের এক কোণায় রেখে দিতে পারেন। ইলেক্টনিক যন্ত্রপাতির ব্যবহার শেষে এর তারটি গুছিয়ে রাখুন।

৫। দেওয়ালের রং
ঘরের দেওয়ালের রং অনেক বেশি গুরুত্বপূর্ণ। অনেকে ভাবেন ঘরের দেওয়াল ও আসবারের রঙে সামঞ্জস্য রাখলে ভাল লাগে। কিন্তু এটি ভুল ধারণা। ঘরের ক্ষেত্রে কনট্রাস্ট রংয়ের ব্যবহার করা ভাল। ঘরের দেওয়াল ও মেঝের সঙ্গে কনট্রাস্ট করে পর্দা, কুশন, কার্পেট, আসবাব পত্র ব্যবহার করুন। এছাড়া ঘরের আকৃতি অনুযায়ী ঘরের রং ব্যবহার করুন।

৬। বড় স্থায়ী আসবাবপত্রের ব্যবহার
অনেকসময় আমরা বড়, ভারি আসবাবপত্র স্থায়ীভাবে তৈরি করে থাকি। যেমন প্রথম থেকে ঠিক করে নিই এই কাঁচের আলমারি এখানে থাকবে, এই টেবিলটি এখানে থাকবে, আবার অনেক সময় স্থায়ীভাবে দেওয়াল আলমারি তৈরি করে থাকি। এতে করে এই আসবাবপত্রগুলো বছরের পর বছর একইভাবে এক জায়গায় দেখতে দেখতে বিরক্তি চলে আসে। তাই স্থায়ীভাবে কোন আসবাবপত্র তৈরি আগে একবার ভাবুন। এছাড়া আসবাব কেনার বা তৈরির ক্ষেত্রে এমনভাবে তৈরি করুন যেটা বিভিন্নভাবে রাখা যাবে। ফলে মাঝে মধ্যে বাড়ির জিনিসপত্রের জায়গা পরিবর্তন করলে আবার সেই নতুন বাড়ির আমেজটা পাওয়া যাবে।

৭। অতিরিক্ত বালিশের ব্যবহার
আমরা ঘর সাজাতে অনেক সময় অনেকগুলো ছোট ছোট বালিশ ব্যবহার করে থাকি। অতিরিক্ত বালিশের ব্যবহারের ফলে অনেক সময় দেখা যায় সোফায় বসার জায়গা থাকে না। তিনটির বেশি ছোট বালিশ ব্যবহার করা উচিত নয়। হ্যাঁ অব্যশই বালিশের কভার, রং যেন সোফার কভার এবং বিছানার চাদরের সাথে মিল থাকে।

তথ্যসূত্র: 7 Common Decorating Mistakes Solved- ideas.thenest.com
6 Common Home Decorating Mistakes- www.boldsky.com
22 Common Decorating Mistakes to Avoid- homegardenvibes.com



« (পূর্বের সংবাদ)