মেইন ম্যেনু

যে ৮টি খাবার ভুলেও রাখবেন না ফ্রিজে!

খাবার দীর্ঘদিন ভাল রাখার জন্য আমরা ফ্রিজ ব্যবহার করে থাকি। কিন্তু কিছু খাবার থাকে যা ফ্রিজে না রাখলেই বরং ভাল থাকে। এমন কিছু খাবারে কথা আমরা কম বেশি সবাই-ই জানি, কিন্তু মানি না। এতে করে খাবারের স্বাদ নষ্ট হওয়ার সাথে সাথে এর পুষ্টিগুণও কমে যায়। আসুন জেনে নিই কোন খাবারগুলো ফ্রিজে রাখা উচিত নয়।

১। কফি

ফ্রিজের ঠান্ডার কারণে কফির প্যাকেট বা কৌটো তা জমে গিয়ে স্বাদ নষ্ট করে ফেলে। শুধু তাই নয় কফির গন্ধও নষ্ট হয়ে যায় ফ্রিজে কফি রাখলে।

২। পেঁয়াজ

অনেকে পেঁয়াজ ভাল রাখার জন্য ফ্রিজে রেখে দেন। পেঁয়াজ ফ্রিজে রাখা হলে ফ্রিজের ঠান্ডা আবহাওয়া আপনার পেঁয়াজ নরম ও নিস্তেজ করে ফেলবে। পেঁয়াজ বহুদিন ভালো রাখতে চাইলে পেপারের ব্যাগে ভালো করে মুড়িয়ে ঠান্ডা কোন স্থানে রাখলে পেঁয়াজ তাজা থাকবে। এছাড়া আলু ও পেঁয়াজ কখনও একসাথে রাখবেন না।

৩। টমেটো

টমেটো ফ্রিজে রাখলে তা শক্ত হয়ে যায় ও স্বাদ চলে যায়। রান্নাঘরের এককোণে একটি পাত্রে টমেটো রেখে দিন। অনেকদিন পর্যন্ত ভাল থাকবে।

৪। আলু

ফ্রিজে যে সকল খাবার রাখা একদমই উচিত নয় তার মধ্যে আলু অন্যতম। ফ্রিজের তাপমাত্রা আলুর স্বাদ নষ্ট করে দিয়ে থাকে। তাই শুকানো ঠাণ্ডা জায়গায় আলু রাখলে তা দীর্ঘদিন ভালো থাকবে।

৫। তেল

ফ্রিজে তেল রাখলে এটি ঘন, আঠালো হয়ে যায়। তাই তেল ফ্রিজে না রেখে ঘরোয়া তাপমাত্রায় রাখলে তা বহুদিন ভালো থাকবে।

৬। পাউরুটি

পাউরুটি ফ্রিজে রাখলে ফ্রিজের তাপমাত্রা পাউরুটির ভিতর থাকা ভেজা ভেজা ভাব নষ্ট করে শুষ্ক করে ফেলে। দীর্ঘদিন পাউরুটি ভাল রাখতে চাইলে একটি পরিষ্কার কাপড় বা কাগজ দিয়ে পাউরুটি পেঁচিয়ে রাখুন।

৭। মধু

মধু ফ্রিজে রাখলে মধু থেকে চিনির অংশটুকু আলদা হয়ে শক্ত হয়ে যায়। এমনকি এটি মধুর পুষ্টিগুণ অনেকাংশে কমিয়ে দেয়। মধু ঘরের তাপমাত্রায় বেশি ভাল থাকে।

৮। রসুন

রসূন ফ্রিজে রাখলে এর স্বাদ ও গন্ধ চলে যায়। এমনকি খুব তাড়াতাড়ি রসূন পচেও যায়।

তথ্যসূত্র

welve-foods-you-should-never-refrigerate- www.boldsky.com

foods-in-fridge- www.huffingtonpost.com