মেইন ম্যেনু

রক্তের গ্রুপের দ্বারা মানুষ চিনুন

প্রতিটি মানুষের রক্তের গ্রুপ আলাদা ও তাদের স্বভাব চরিত্রও। রক্তের গ্রুপ ভেদেও অনেক রকম পরিবর্তন থাকে মানুষের মাঝে। এমনকি ভিন্নতাও থাকে। এর কারণেই বাচ্চাদের মধ্যে বাবা-মা দুজনের একজনের রক্তের গ্রুপ থাকে বিধায় তাদের স্বভাবগত মিল পাওয়া যায়।

পূর্বে অর্থাৎ আগে মানুষ জানত না যে সবার রক্তের গ্রুপ আলাদা আলাদা। কিন্তু এখন মানুষ ধীরে ধীরে চিকিৎসা শাস্ত্রের উন্নতির আথে সাথে এসব বিষয় সম্পর্কে সচেতন হচ্ছে। ১৯ শতকে অস্ট্রিয়ান বিজ্ঞানী মানব দেহের রক্ত নিয়ে বিভিন্ন প্রকার রক্তের গ্র“প আবিষ্কার করেন। এই রক্তের গ্র“প নিয়ে বিভিন্ন গবেষণায় তিনি মানব দেহের মধ্যেই একেক মানুষের মধ্যে একেক ধরনের রক্তের গ্র“প খুজে পান।

রক্তের গ্র“প চার প্রকার । যেমন- এ, বি, ও এবং এবি তে আছে ভিন্ন ভিন্ন এন্টিবডি ও এন্টিজেন আছে। তবে গুরুত্বপূর্ণ বিষয় হল আমাদের ইমিউন সিস্টেন রক্তের ধরনভেদ ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া করে। প্রতিটি গ্রুপের আবার নেগেটিভ ও পজেটিভ আছে। এই রক্তের গ্রুপের দ্বারা যে মানুষের স্বভাব বুঝে নেয়া যায় তা জানেন?

আসুন জেনে নেই কোন রক্তের মানুষের স্বভাব কেমন –

এ গ্রুপ

যাদের রক্তের গ্রুপ ‘এ’ তারা সাধারণত ভীরু, ভদ্র, আন্তরিক ও প্রশংসনীয়। লাইব্রেরির কোণে বসে বইয়ে মুখ গুঁজে রাখার মতো মানুষ এরা। তবে অনেকক্ষেত্রেই তারা জেদী ও উদ্বিগ্ন চরিত্রের।

বি গ্রুপ

মাইলি সাইরাসকে জানেন তো? ‘বি’ ব্লাড গ্রুপের ব্যক্তিরা অনেকটা সাইরাসের মতোই! বাঁধভাঙা স্বভাবের। সৃজনশীল-স্বাধীন ভাবুক হয়ে বাঁচতে ভালোবাসেনে এরা। অস্থিরতা ও উন্মত্ততা তাদের প্রাণকেন্দ্র। কিন্তু কোনো কোনো সময়ে তারা হয়ে ওঠেন স্বার্থপর।

ও গ্রুপ

ইউনিক ব্লাড গ্রুপ এটি। এই রক্তের অধিকারীরা সার্বজনীন ব্লাড ডোনার হিসেবে পরিচিত। কারণ যাদের ব্লাড গ্রুপ ‘ও’ তারা অন্য যেকোনো ব্লাড গ্রুপের ব্যক্তিকে রক্ত দিতে পারেন। মানে ব্লাড ‘এ’ গ্রপ যদি হয় ক্লার্ক কেইন্ট তবে ব্লাড ‘ও’ গ্রুপ সুপারম্যান! এই গ্রুপের রক্তের অধিকারীরা বহির্মুখী স্বভাবের। তারা আত্মবিশ্বাসী, উৎসাহী ও প্রভাবশালী ব্যক্তিত্বের অধিকারী। বলা হয়ে থাকে, উলে­খযোগ্য চরিত্র যেমন- রাজনীতিবিদ ও বেসবল প্লেয়াররা ‘ও’ গ্রুপের রক্ত বহন করেন।

এবি গ্রুপ

‘এবি’ গ্রুপের অধিকারীরা ব্লাড গ্রুপ ‘এ’ ও ‘বি’ এর সমন্বয় বা আংশিক প্রতিচ্ছবি। তারা একইসঙ্গে সামাজিক ও শান্ত উভয় স্বভাবের হন। তবে কখনও কখনও তারা নির্লিপ্ত ও দায়িত্বহীন হন।