মেইন ম্যেনু

‘রঙধনু র‌্যালির’ সময় ৪ সমকামি আটক

তৃতীয় লিঙ্গ এবং সমকামীদের মঙ্গল শোভাযাত্রা করতে দিল না পুলিশ। বৃহস্পতিবার সকালে চারুকলার শোভাযাত্রার পরে তারাও ‘রঙধনু শোভাযাত্রা’ বের করার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এসময় তাদের চার জনকে আটকও করা হয়।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন কবি কাজী নজরুল ইসলামের সমাধির সামনে থেকে তাদেরকে আটক করা হয়। আটককৃতরা হলেন- রংপুরের কাউনিয়া থানার তাপস রায় (২০), মুন্সিগঞ্জ জেলার টুরাগবাড়ী থানার রাফা রহমান (৩০), রাজধানীর ধানমন্ডি থানার রিফাত বিন জুনায়েদ (২১) ও কুডিগ্রাম জেলার উলিপুর থানার মেহেদী হাসান(১৯)।

জানা গেছে, সকালে মঙ্গল শোভাযাত্রার পর ‘রূপবান’ নামে একটি সংগঠন ‘রঙধনু যাত্রা’ নামে একটি র‌্যালির আয়োজনের চেষ্টা করে। তারা কবি কাজী নজরুল ইসলামের সমাধির সামনে চ্যানেল আই এর কাছে তাদের সমকামিতার পক্ষে কথা বলার চেষ্টা করে। এই বিষয়টি গোয়েন্দা পুলিশের নজরে এলে তারা শাহবাগ থানা পুলিশকে জানায়। তখন পুলিশ এসে তাদের আটক করে থানায় নিয়ে যায়।

তাদের আটকের পর কয়েকজন বিদেশি সমকামিতার পক্ষ নিয়ে আটকদের মুক্তি দেয়ার জন্য থানায় সুপারিশ করে বলে জানা যায়।

এ বিষয়ে জানতে চাইলে শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, তাদেরকে আটকের পর থানা হাজতে রাখা হয়েছে ।

গত কয়েক বছর থেকে এই র‌্যালির আয়োজন করছে সমকামিদের সংগঠন ‘রূপবান’। এই নামে একটি সাময়িকীও বের হয়। এরা গত কয়েক দিন ধরেই র‌্যালির বিষয়ে প্রচারণা চালিয়ে আসছিল।

তবে বাংলাদেশে তৃতীয় লিঙ্গ হিসেবে হিজড়াদের স্বীকৃতি দিলেও সমকামিদের অধিকার সংরক্ষণে কোনো আইন নেই বরং ইসলাম ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এটি গুরুতর অপরাধ হিসেবে গণ্য করা হয়।

ছবিঃ ঢাকায় সমকামিদের রঙধনু র‌্যালি (গত বছরের ছবি)