মেইন ম্যেনু

‘রণক্ষেত্রের’ প্রস্তুতি নিচ্ছে ভারত !

ভারতের ৩২তম টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেকের অপেক্ষায় বিরাট কোহলি। বাংলাদেশের বিপক্ষে টেস্ট দিয়ে ভারতীয় দলের দায়িত্ব আনুষ্ঠানিকভাবে গ্রহণ করবেন তিনি। মহেন্দ্র সিং ধোনির পর শুরু হচ্ছে বিরাট কোহলির শাসনামল।

যদিও ভারতীয় দলকে এখন পর্যন্ত দুই ম্যাচে নেতৃত্ব দিয়েছেন কোহলি, তবে সেটি অধিনায়ক ধোনির অনুপস্থিতিতে। আনুষ্ঠানিক অধিনায়ক হিসেবে নয়। দুই ম্যাচে কোনো জয়ের রেকর্ড নেই তার। একটিতে ড্র ও একটি পরাজয়ের স্বাদ নিয়েছেন।

বাংলাদেশের বিপক্ষে ভারতের একমাত্র টেস্ট শুরু হবে ১০ জুন, ফতুল্লায়। এরপর হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে। দ্বিপাক্ষীয় সিরিজ খেলতে সোমবার সকালে ঢাকায় এসে পৌঁছেছে বিরাট কোহলির ভারত।

index1

ঢাকায় নেমেই ব্যাট-প্যাড নিয়ে নেমে পড়ে সফরকারীরা। দুপুর আড়াইটায় কড়া নিরাপত্তায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রবেশ করে ভারতীয় দল। ভারতীয় টিম বাসের সামনে ও পিছনে ছিল পুলিশ ও র‌্যাবের কড়া নিরাপত্তা ব্যবস্থা।

বাস থেকে নেমেই ক্রিকেটাররা সোজা চলে যান একাডেমি মাঠে। একে একে কোহলি, ধাওয়ান ও রাহানেরা জার্সি পড়ে নেমে যান। যেভাবে মাঠে নামলেন তাতে মনে হল রণক্ষেত্রের প্রস্তুতি নিচ্ছে ভারতীয়রা!

কোহলি, হরভজন, অশ্বিন ও ইশান্ত শর্মারা অনুশীলনে বেশ সিরিয়াস। প্রথমে ফুটবল খেলে গা গরমের পর ব্যাটিং ও বোলিং অনুশীলন করে ভারতীয় ক্রিকেটাররা। ঘণ্টা খানেকের মত কোহলি নিজেও করলেন ব্যাটিং অনুশীলন। হাতাকাটা জার্সি পরিহিত কোহলি ব্যাটিংয়ের পর ছাতার নিচে বসে সতীর্থদের অনুশীলনও দেখছিলেন। একই সঙ্গে স্বভাবসুলভ খুনসুঁটি তো ছিলই।

index

বাংলাদেশ সফরে এসে দ্বৈত ভূমিকায় পাওয়া গেল টিম ইন্ডিয়ার ডিরেক্টর রবি শাস্ত্রীকে। হেড কোচেরও দায়িত্ব পালন করলেন ভারতের প্রাক্তন এই ক্রিকেটার। ইশান্ত শর্মা, হরভজন সিং ও রোহিত শর্মারা একাডেমি মাঠে থাকলেও অজিঙ্কা রাহানে ও চতেশ্বর পূজারা ইনডোরে ব্যাটিং অনুশীলন করেছেন। ইনডোর থেকে ফেরার পথে মাঠে দেখা হয়ে যায় জিম করতে যাওয়া মাশরাফি বিন মর্তুজার সঙ্গে। হাতে হাতে মিলিয়ে মিনিট দুইয়ের মত তাদের আলোচনা। সেখান থেকে ফেরার পর সফরকারীদের বেশ উৎফুল্লই মনে হল!

সব মিলিয়ে পুরো ভারতীয় শিবির প্রথম দিনে ছিল বেশ সিরিয়াস। তবে তাদের প্রস্তুতি সত্যিই চোখে পড়ার মত। নিজেদের থেকে র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকা বাংলাদেশকে নিয়ে বেশ চিন্তিত ‘ভারত’ তা বলার অপেক্ষা রাখে না।



(পরের সংবাদ) »