মেইন ম্যেনু

রমজানে ইফতারে রাখুন স্বাস্থ্যকর এই তিনটি সূপ

আর মাত্র কিছুদিন চলে আসছে পবিত্র রমজান মাস। এই মাসে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকার বিষয়টি শরীরের ওপর যে প্রভাব ফেলে, তা কাটিয়ে ওঠার জন্য চাই স্বাস্থ্যসম্মত পুষ্টিকর খাবার। আর এই খাবার নির্বাচন করতে সূপের তুলনা হয়। সূপ একইসাথে মজাদার, লোভনীয় এবং স্বাস্থ্যকর। তাই আজ আমরা সকল স্বাস্থ্য সচেতন রোজদারদের জন্য নিয়ে এসেছি স্বাস্থ্যকর তিনটি সূপের রেসিপি।

সুইট কর্ণ চিকেন সুপ

উপকরণ

চিকেন ১ টা,
ভুট্টা ৩ টা,
কর্ণফ্লাওয়ার ১ চামচ ,
পেঁয়াজ ১ টা,
আদা কুচি ২ টেবিল চামচ,
মরিচ ৫ টা
গরম মশলা ১/২ চা চমচ,
গোলমরিচ ৮ টা,
মাখন ২ চামচ,
লবন পরিমানমত,
চিনি ১/২ চামচ।

প্রণালীঃ মুরগি টুকরো করে গোটা ভুট্টা, পেঁয়াজ, আদা-কুচি, মরিচ, লবন দিয়ে জলে সেদ্ধ করুন। সেদ্ধ হলে ভুট্টা থেকে দানা খুলে আলাদা রাখুন। মাংস ঝুরা করে নিন। বাকি সুপ ছেঁকে গরম মশলা, মাখন দিয়ে জ্বালে বসান। অল্প জলে কর্ণফ্লাওয়ার, চিনি গুলে সুপে ঢেলে নাড়ুন। ফুটে উঠলে ভুট্টা দানা ও মাংস ঝুরা ঢেলে নাড়তে থাকুন। তারপর গরম গরম পরিবেশন করুন।

ফ্রেশ কর্ণ্ এগ সুপ

উপকরণ

গোটা ভুট্টা ৩ টা,
ডিম ১ টা,
মরিচ ৫-৬ টা,
কর্ণফ্লাওয়ার ৪ চামচ,
গোলমরিচ ৮ টা,
সস ১ চামচ,
মাখন ১ চামচ,
লবন স্বাদমত,
চিনি ১/২ চামচ।

প্রণালী

আস্ত ভুট্টা, মরিচ, লবন ও জল দিয়ে ভাল করে বেশি সেদ্ধ করুন। নামিয়ে ভুট্টা থেকে দানা ছাড়িয়ে নিন। স্টক ছেঁকে নিয়ে আদা মিশিয়ে আবার জ্বালে দিন। এবার সামান্য জলে কর্ণফ্লাওয়ার, মাখন, চিনি, মিশিয়ে ঢেলে দিন এবং নাড়তে থাকুন। একটু পরে ডিম ফেটিয়ে সুপে ঢেলে ভালো করে নাড়াচাড়া করে মিশিয়ে নামিয়ে দিন। এবার সস, পাতিলেবু ও গোলমরিচ গুঁড়ো মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।

মিক্স ভেজিটেবল সূপ

উপকরণ

মুরগির মাংস আধা কাপ
চিংড়ি মাছ আধা কাপ
মাশরুম ৫টি
গাজর ১টি
পালংশাক ৬টি পাতা
ক্যাপসিকাম অর্ধেকটা
রসুনের কোয়া ৩টি
ভিনেগার ১ টেবিল চামচ
তেল ১ টেবিল চামচ
গোল মরিচ গুঁড়ো হাফ চা চামচ
লবণ পরিমাণ মতো
কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ
টেস্টিং সল্ট ১/২ চা চামচ
সয়াসস ১ টেবিল চামচ
কাঁচামরিচ ফালি পরিমাণমতো
চিনি ১ চা চামচ

প্রণালী

একটি ছোট মুরগির হাড় নিয়ে ১০-১২ কাপ পানিতে একটু লবণ দিয়ে সিদ্ধ করতে হবে। পানি শুকিয়ে অর্ধেক হলে নামিয়ে ছেঁকে নিতে হবে। সবজি ধুয়ে কেটে, তার সাথে সয়াসস ও লবণ মাখিয়ে ১০ মিনিট রাখতে হবে। গরম স্টকে তেল, লবণ, চিংড়ি দিয়ে আস্তে আস্তে নাড়তে হবে। তারপর সবজি ও রসুন দিয়ে লবণ, চিনি, মরিচ ও টেস্টিং সল্ট দিতে হবে। সিদ্ধ হয়ে এলে কর্নফ্লাওয়ার পানিতে গুলে সুপ এর মধ্যে দিতে হবে। সুপ হয়ে এলে নামিয়ে উপরে গোলমরিচের গুড়া দিতে হবে।