মেইন ম্যেনু

রমনা বটমূলে কুকুরের পরীক্ষা

স্কুলের বদ্ধ হল রুমে কিংবা খোলা আকাশের নিচে পরীক্ষা ও শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাস করার চিত্র চোখে পড়ে। তবে সোমবার রাজধানীর রমনা বটমূলে দেখা গেল ভিন্ন এক চিত্র। এখানে পরীক্ষা নেয়া হচ্ছে কুকুরের।

পরীক্ষার আয়োজক পুলিশের নবগঠিত কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটি)। আর পরীক্ষার্থীরা হচ্ছেন ক্যানাইন (k-9) ইউনিটের কুকুরগুলো।

কাউন্টার টেররিজমের অপরাধ নিয়ন্ত্রণ এবং অনুসন্ধান কার্যক্রমে কুকুরের ঘ্রাণশক্তির পরীক্ষা চলছে এখানে। ইতোমধ্যে এই কার্যক্রমের মাধ্যমে পৃথিবীর অনেক দেশ সাফল্য পেয়েছে। কুকুরগুলোকে দীর্ঘদিন ধরে নানা ধরণের প্রশিক্ষণ দেয়া হয়েছে। সোমবার ছিল তাদের প্র্যাকটিক্যাল (ফাইনাল) পরীক্ষা।

পরীক্ষায় উত্তীর্ণ কুকুরগুলো এই শহরের অপরাধ নিয়ন্ত্রণমূলক কার্যক্রমে অংশগ্রহণ করতে আজ থেকে পুরোপুরিভাবে প্রস্তুত থাকবে। পরীক্ষায় পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) সানোয়ার হোসেন।

এ বছরের ১৬ ফেব্রুয়ারি পুলিশের অধীনে এই সিটি ইউনিটটি তৈরি করা হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলামকে এর প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে। মনিরুল ইসলাম ছাড়াও পুলিশের ১ জন অতিরিক্ত ডিআইজি, ৪ জন উপ-কমিশনার (ডিসি), ১২ জন অতিরিক্ত ডিসি এবং ২০ জন পরিদর্শক (ইন্সপেক্টর) কাজ করছে বাহিনীটিতে। ইউনিটটির জন্য মিন্টো রোডের গোয়েন্দা পুলিশের কার্যালয়ে পৃথক ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে।