মেইন ম্যেনু

‘রাজকাহিনী’র ট্রেলার প্রকাশ: শুরুতেই আলোচনায় জয়া (ভিডিও)

একটি সীমারেখা। এক তুড়িতে ভাগ করে দিলো পাঁচ হাজার বছরের সভ্যতাকে। ঘরছাড়া হলো কোটি মানুষ। ভিটে ছেড়ে; প্রতিবেশী, প্রিয় গাছটা, পরিচিত উঠোন, মুখস্ত ঠিকানা ছাড়িয়ে সীমানা হিসেব পথে নামালো মানুষকে। করলো ঠিকানাহীন, গৃহহীন। পথে পথে দাঙ্গা, খুন।

সারি সারি মানুষের দল হাঁটে, পালায়; নতুন ঠিকানার সন্ধানে। ও দলে অশীতিপর বৃদ্ধা আছে, পোয়াতি গৃহবধূ, শিশু, স্কুলের মাস্টার, খেটে খাওয়া কৃষক।

সাল ১৯৪৭। পার্টিশন। এটাই সৃজিত মুখার্জির ‘রাজকাহিনী’র প্রেক্ষাপট। সৃজিতের নারী চরিত্রগুলো তখনই প্রতিবাদী হয়ে ওঠে, যখন সীমারেখার হাত থেকে রেহাই পায় না তাদের আশ্রয়টিও। অর্ডার আসে, ‘বাড়ি খালি করে দিতে হবে। বাড়ির মধ্য দিয়ে হিন্দুস্তান-পাকিস্তানের সীমান্ত যাবে।’

বাড়িটি বেগম জানের। বেগম জান পতিতাদের সর্দার। ওখানে দশটি নারী চরিত্র থাকে, একজন বৃদ্ধা, শিশুও আছে। তাদের একজন রুবিনা, জয়া আহসান।

১৪ আগস্টের একেবারে শেষপ্রান্তে, মধ্যরাতে প্রকাশ পেয়েছে ‘রাজকাহিনী’র ট্রেলার। এতে জয়াকে দেখা গেলো একেবারে ভিন্নরূপে। ধীর, শান্ত অথচ দৃঢ় জয়া আহসান। পার্টিশনের শিকার যখন তাদের বাড়িটি, হাতে অস্ত্র তুলে নেন। যখন বলেন, ‘এই লড়াইয়ের শেষ না দেখে আমি নড়বো না’; মনে হয়, এই জয়াকে আগে কখনও দেখেনি কেউ।

jaya-29671

 

আসছে পূজায় ‘রাজকাহিনী’ মুক্তি পাবে। এতে আরও অভিনয় করেছেন ঋতুপর্ণা ঘোষ, শাশ্বত চট্টোপাধ্যায়, আবির চট্টোপাধ্যায়, পার্নো মিত্র, লিলি চক্রবর্তী, প্রিয়াংকা সরকার, সুদীপ্তা চক্রবর্তী, সায়নী ঘোষ, ধৃতিমান ঘোষ, ঋদিমা ঘোষ, দিতিপ্রিয়া রায়, এনা সাহা, কাঞ্চন মল্লিক, রুদ্রনীল ঘোষ, রজতাভ দত্ত, বিশ্বজিৎ চক্রবর্তী, ব্রাত্য বসু, কৌশিক সেন, যীশু সেনগুপ্ত প্রমুখ।

ভিডিও