মেইন ম্যেনু

রাজত্বকালের রেকর্ড গড়লেন রানী এলিজাবেথ

ব্রিটেনের রানী হিসেবে সবচেয়ে বেশি দিন পার করার রেকর্ড গড়েছেন দ্বিতীয় এলিজাবেথ। রানী হিসেবে ইতোমধ্যে ৬৩ বছর ৭ মাস কাটিয়ে ছাড়িয়ে গেছেন রানী ভিক্টোরিয়াকে। খবর বিবিসির।

হিসাবমতে, ৯ সেপ্টেম্বর (বুধবার) পর্যন্ত রানী হিসেবে ২৩ হাজার ২২৬ দিন পার করেছেন দ্বিতীয় এলিজাবেথ। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি তার বাবা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর সিংহাসনে বসেন তিনি।

রেকর্ড নিয়ে তেমন উচ্ছ্বাস প্রকাশ করেননি ৮৯ বছর বয়সী দ্বিতীয় এলিজাবেথ। অন্যান্য সাধারণ দিনের মতোই একটি দিন পার করবেন বলে জানিয়েছেন তিনি।

অফিসিয়াল কাজে রানী বর্তমানে স্কটল্যান্ডে রয়েছেন।

রানী নির্লিপ্ত থাকলেও রেকর্ডের দিনটিকে কিন্তু ঠিকই স্মরণীয় করে রাখতে চায় ব্রিটিশরা। দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের নেতৃত্বে বুধবার হাউস অব কমন্সে সব সংসদ সদস্য রানীর প্রতি শ্রদ্ধাঞ্জলি ব্যক্ত করবেন। এ জন্য আধ ঘণ্টা বন্ধ থাকবে হাউসের স্বাভাবিক অধিবেশন।

রানীর প্রতি শ্রদ্ধা নিবেদনে বিখ্যাত টেমস নদীর ওপরও বিশেষ কার্যক্রম থাকছে। দিনটিকে স্মরণীয় করে রাখতে ঐতিহাসিক জাহাজ, প্রমোদতরী ও যাত্রীবাহী নৌকার একটি বহর টাওয়ার ব্রিজ থেকে পার্লামেন্ট ভবন পর্যন্ত শোভাযাত্রা করবে।

রানীর এ নতুন মাইলফলককে কেন্দ্র করে বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে একটি ছবি প্রকাশ করা হয়েছে। সেখানে দর্শণার্থীদের সঙ্গে সাক্ষাতের কক্ষে রানীকে হাস্যোজ্জ্বল অবস্থায় দেখা গেছে।

এক সপ্তাহ ধরেই গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ রানীকে শুভেচ্ছা জানাচ্ছেন। গত সোমবার এক কেবিনেট বৈঠককালে রানীর প্রতি শ্রদ্ধা জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।