মেইন ম্যেনু

রাজধানীতে পশু কোরবানির ৪৯৩টি স্থান নির্ধারণ

রাজধানীতে কোরবানির পশু জবাই করার জন্য মোট ৪৯৩টি স্থান নির্ধারণ করা হয়েছে। পশু কোরবানির বিষয়টি তদরকি করবে সিটি করপোরেশন। আর এ বিষয়ে সিটি করপোরেশনকে নির্দেশনা দেওয়া হয়েছে। ঈদ পরবর্তী সময়ে নির্দিষ্ট স্থান থেকে ময়লা-আবর্জনা পরিষ্কার করবে সিটি করপোরেশন।

অন্যদিকে, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় পশু কোরবানির জন্য ২০টি স্থান নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আব্দুল মালেক সাংবাদিকদের বলেন, পবিত্র ঈদুল আজহায় রাজধানীসহ দেশের সকল সিটি করপোরেশনের নির্ধারিত স্থানে পশু কোরবানি করার অনুরোধ জানানো হয়েছে। শহর পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে এ ব্যবস্থা নেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে সব পৌরসভায় এ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, রাজধানীতে ১৬টি পশুর হাট থাকবে।এর মধ্যে দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১০টি এবং উত্তর সিটি করপোরেশন এলাকায় ৬টি পশুর হাট বসবে।

সচিব বলেন, রেললাইন ও লোকজন চলাচলের রাস্তায় পশু কোরবানি না দেওয়ার অনুরোধ জানানো হয়েছে। স্থানীয় পর্যায়ে সিটি করপোরেশনকে এ বিষয়ে জনগণকে উদ্বুদ্ধ করার নির্দেশনা দেওয়া হয়।

এ বিষয়ে জনগণকে সচেতন করার জন্য ঈদের ৩ দিন আগে থেকে মাইকিং করবে সিটি করপোরেশন। নামাজের সময় মুসল্লিদের সচেতন করার জন্য ইমামদের অনুরোধ করা হবে বলেও তিনি জানান।