মেইন ম্যেনু

রাজনৈতিক দল গড়লেন ভারতের সেই লৌহমানবী

এবার রাজনীতির ময়দানে যোগ দিলেন ‘ভারতের লৌহমানবী’ খ্যাত ইরম শর্মিলা চানু । দীর্ঘ ১৬ বছরের অনশন ভেঙেছেন দুই মাস আগে। এরপর মঙ্গলবার নিজের দল গড়লেন তিনি। পিপলস রিসারজেন্স অ্যান্ড জাস্টিস অ্যালায়েন্স (পিআরজেএ) নামের একটি রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন ভারতের এই লৌহমানবী।

আগামী বছর দেশটির মনিপুর রাজ্যের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। রাজ্যের ৬০ আসনের ২০টিতে পিআরজেএ’র প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছেন তিনি। মনিপুরের থৈবল ও খুরাই আসনে লড়ার ঘোষণা দিয়েছেন শর্মিলা।

মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিংয়ের নির্বাচনী কেন্দ্র থৈবল। ২০০২ সাল থেকে কংগ্রেসের সিং মনিপুরের মুখ্যমন্ত্রী। দিই মাস আগে টানা ১৬ বছরের অনশন ভেঙেছেন চানু। তখনই মনিপুরের নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছিলেন।

নতুন দল গড়ার পর ইরম শর্মিলা বলেন, অনশন ভাঙলেও আফস্পা প্রত্যাহারের বিরুদ্ধে তার লড়াই এখনো শেষ হয়নি। লড়াই চালাবে তার দল। এর আগে নয়াদিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়ালের কাছ থেকে নির্বাচনে লড়ার পরামর্শ নিয়েছেন বলে জানিয়েছেন ভারতের এই লৌহমানবী।

উল্লেখ্য, ২০০০ সালে মনিপুরে নিরাপত্তারক্ষী বাহিনীর গুলিতে ১০ বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটে। প্রতিবাদে আফস্পা প্রত্যাহারের দাবিতে অনশন শুরু করেন ইরম শর্মিলা। পরে তার বিরুদ্ধে আত্মহত্যার চেষ্টার অভিযোগে মামলা হয়। তখন থেকেই হাসপাতালে নজরবন্দি ছিলেন তিনি।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস, টাইমস অব ইন্ডিয়া।