মেইন ম্যেনু

রাজনৈতিক প্রতিহিংসায় যুদ্ধাপরাধ মামলা : বিএনপি

রাজনৈতিক প্রতিহিংসাপরায়ণ হয়ে ‘উদ্দেশ্যেপ্রণোদিতভাবে’ বিএনপির শীর্ষ নেতাদের নামে যুদ্ধাপরাধসহ অন্যান্য মামলা দিচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার বিকেলে চিকিৎসা শেষে ব্যাংকক থেকে ফিরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর গণমাধ্যমের সামনে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ওসমান ফারুকের বিরুদ্ধে যুদ্ধাপরাধের যে অভিযোগ আনা হয়েছে তা হাস্যকরই শুধু নয়, অবাস্তবও।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মন্ত্রী ওসমান ফারুকসহ ১১ জনের বিরুদ্ধে একাত্তরের যুদ্ধাপরাধের অভিযোগের তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশনের তদন্ত সংস্থা।

তদন্ত সংস্থার জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক জানান, ১৯৭১ সালে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় এলাকায় মানবতাবিরোধী অপরাধের সঙ্গে যুক্ত ছিলেন, এমন ১১ জনের একটি তালিকা নিয়ে কাজ করছেন তারা। এই ১১ জনের অধিকাংশই সে সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বা কর্মকর্তা ছিলেন।

মির্জা ফখরুল বলেন, ‘আমি যতদুর জানি, তিনি তখন বিদেশে অবস্থান করে পড়াশোনা করছিলেন। ওনার বিরুদ্ধে এই ধরনের অভিযোগ আমাদের কাছে অস্বাভাবিক মনে হয়। এটি রাজনৈতিক কারণেই আনা হচ্ছে। বিএনপিকে আরো হেয় প্রতিপন্ন ও কোনঠাসা করার জন্যই এই ধরনের অভিযোগ আনা হচ্ছে।’

প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ের একাউন্টে আড়াই হাজার কোটি টাকার লেনদেনের বিষয়ে জনগণ জানতে চায় মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, বিএনপি চেয়ারপারসন যে তথ্য দিয়েছেন পারলে তা মিথ্যা প্রমাণ করুন। জনগণ এই বিষয়ে বিস্তারিত জানতে চায়।

ব্যাংককে নিয়মিত শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে বুধবার বিকেলে দেশে ফেরেন মির্জা ফখরুল। বেলা সোয়া ৩ টার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তিনি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

গত ২৮ এপ্রিল মির্জা ফখরুল চিকিৎসার জন্য স্ত্রী রাহাত আরা বেগমকে নিয়ে ব্যাংকক যান। ৬ দিন পর ব্যাংকক থেকে দেশে ফিরলেন তিনি।