মেইন ম্যেনু

রাজশাহীতে দ্রুতগতিতে বাড়ছে পদ্মার পানি

রাজশাহীতে দ্রুতগতিতে বাড়ছে পদ্মা নদীর পানি। গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে আজ শনিবার সকাল ৬টা পর্যন্ত রাজশাহী পয়েন্টে পদ্মার পানি বেড়েছে ৭ সেন্টিমিটার।

খোঁজ নিয়ে জানা যায, আজ সকালে পদ্মার পানির উচ্চতা ছিল ১৮ দশমিক ৩৮ মিটার। বিপৎসীমা থেকে আর মাত্র ১২ সেন্টিমিটার নিচে রয়েছে পদ্মার পানি।

পানি বেড়ে যাওয়ায় বিভিন্ন চরাঞ্চলে দেখা দিয়েছে বন্যা। আর বিপৎসীমার খুব কাছাকাছি পানি চলে আসায় নদী তীরবর্তী মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

অস্বাভাবিকহারে পানি বাড়ার ফলে রাজশাহী শহর রক্ষা বাঁধ হুমকির মুখে পড়েছে। বাঁধ রক্ষার্থে ফেলা হচ্ছে বালুভর্তি বস্তা।

নগরীর পুরাতন জিপিওসংলগ্ন আই বাঁধ এলাকা থেকে সীমান্তে নোঙর, লালন শাহ পার্ক, আলুপট্টি, শেখের চক, বাজে কাজলা হয়ে তালাইমারী পর্যন্ত শহর রক্ষা বাঁধের খুব কাছে পানি থৈ থৈ করছে।

স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা যায়, পবা উপজেলার মধ্য চর, চর খানপুর ও নবগঙ্গা, বাঘা উপজেলার চর আতারপুর, চর লক্ষীপুর, চর নারায়ণপুরসহ ১৫টি চর ডুবে গেছে পানিতে।

এসব এলাকায় বানভাসি মানুষদের মধ্যে নেমে এসেছে চরম দুর্ভোগ। গবাদিপশুর খাবার সংগ্রহ করা নিয়ে বেকায়দায় পড়েছে তারা।

পানি বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মখলেসুর রহমান জানান, গত ১২ ঘণ্টায় পদ্মার পানি ৭ সেন্টিমিটার বেড়েছে। আগামীকাল হয়তো বিপৎসীমা অতিক্রম করতে পারে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

পাউবোর এ কর্মকর্তা আরো বলেন, যমুনায় পানি কম আছে। তাই পদ্মার পানি সেখানে চলে যাবে। ফলে আপাতত বড় ধরনের বন্যার শঙ্কা নেই।