মেইন ম্যেনু

রাজশাহীর গোদাগাড়িতে কাঁঠাল খেয়ে ১০ পরিবারে অসুস্থ ৩০

সরকার দুলাল মাহবুব, রাজশাহী থেকে : গোদাগাড়ী উপজেলার চাঁন্দালাই গ্রামে এক কাঁঠাল খেয়ে ১০ পরিবারের ৩০ জন অসুস্থ হয়ে পড়েছে। শুক্রবার ( ৫ আগস্ট) রাতে কাঁঠাল খাওয়ার পর থেকে তারা একে একে অসুস্থ হয়ে পড়ে।

শনিবার সকালে অসুস্থদের পাশের উপজেলা তানোর মুন্ডুমালা স্বাস্থ্যকেন্দ্রেসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অসুস্থদের মধ্যে দবির উদ্দিন (৫০), গোলাপ (৫৫), আইনাল (৫৩), আকবর (৪৫), মফিজুল (৩৮), ইব্রাহিম খলিল (৪৮) ও জমির উদ্দিন (৫০) কে মুন্ডুমালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। অন্যদের মধ্যে কেউ বাড়িতে ও বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এরা সবাই চাঁন্দালাই গ্রামের বাসিন্দা।

চাঁন্দালাই গ্রামের বাসিন্দা তসিকুল ইসলাম ও সাইদুর রহমান আওয়ার নিউজকে জানান, চাঁন্দালাই গ্রামের দবির উদ্দিনের গাছে প্রায় ৩০ কেজি ওজনের একটি কাঁঠাল ছিল। সেই কাঁঠাল তার প্রতিবেশীরা কেনার জন্য অনুরোধ করেন। তাদের অনুরোধে দবির উদ্দিন তার গাছের পাকা কাঁঠাল শুক্রবার গাছে থেকে পাড়েন। পরে ১০টি পরিবারে আড়াই কেজি করে বিক্রি করেন। সেই সঙ্গে বাড়িতেও খাওয়ার জন্য রেখে দেন।

প্রতিবেশীরা সেই কাঁঠাল খাওয়ার পরে শুক্রবার রাত থেকেই অসুস্থ হয়ে পড়তে থাকে। ১০টি পরিবারের অন্তত ৩০ জনের ডায়রিয়া ও বমি শুরু হয়। রাতে স্থানীয়ভাবে চিকিৎসা নেয়া হলেও তাদের কোনো উন্নতি ঘটে নি। সে জন্যই অনেকেই স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে।

মুন্ডুমালা স্বাস্থ্যকেন্দ্রের ইনচার্জ ডা. আশরাফুল ইসলাম জানান, শনিবার সকাল থেকে ২০ জন তার স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি হয়েছিলো। তাদের সবাই ডায়রিয়ায় আক্রান্ত হয়েছিলো। দিনভর চিকিৎসা দেয়ায় অনেকে সুস্থ হয়ে উঠেছে। কাঁঠালের মধ্যে কোনো জীবাণু থাকার কারণে এমনটা হয়েছে বলে ধারনা করছেন তিনি।