মেইন ম্যেনু

রাজশাহী-কোলকাতা বাস সার্ভিস চালু

সরকার দুলাল মাহবুব, রাজশাহী থেকে : বহু প্রতিক্ষার পরে অবশেষে রাজশাহী-কোলকাতা রুটে সরাসরি বাস চলাচল শুরু হয়েছে। বেসরকারি বাস সার্ভিস প্রতিষ্ঠান ‘দেশ ট্রাভেলস’ রাজশাহীবাসীর দীর্ঘদিনের এই চাওয়া পূরণ করলো। বৃহস্পতিবার সকালে রাজশাহীতে এই রুটে বাস চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রতিষ্ঠানটি চেয়ারম্যান শামসুর রহমান শান্ত।

এ সময় রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের সভাপতি মঞ্জুর রহমান পিটার, রাজশাহী মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি কামাল হোসেন রবি, সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন। এ দিন সকাল সোয়া ৭টায় সাতজন যাত্রী নিয়ে দেশ ট্রাভেলসের একটি বাস কোলকাতার উদ্দেশ্যে রাজশাহী ছাড়ে।

দেশ ট্রাভেলসের ব্যবস্থাপক মাসুদ রানা জানান, এখন থেকে শীতাতপ নিয়ন্ত্রিত একটি বাস প্রতিদিন কুষ্টিয়া-যশোর-বেনাপোল হয়ে কোলকাতা যাবে। সকাল সোয়া ৭টায় বাসটি কোলকাতার উদ্দেশ্যে রাজশাহী ছাড়বে। সেটি কোলকাতা পৌঁছাবে বিকেল সাড়ে ৫টায়। এই বাসটি পরদিন বেলা ১১টায় আবার রাজশাহীর উদ্দেশ্যে কোলকাতা ছাড়বে।

তিনি আরও জানান, এই রুটে ভাড়া নির্ধারণ করা হয়েছে এক হাজার ৮০০ টাকা। ইমিগ্রেশনের জন্যও আলাদা কোনো অর্থ গুণতে হবে না যাত্রীদের। পরবর্তীতে এই রুটে দিনে তিনটি করে বাস চলাচলের পরিকল্পনা তাদের আছে।

এদিকে রাজশাহী-কোলকাতা রুটে বাস চলাচল শুরু হওয়ায় দুই দেশের মধ্যে ব্যবসা, শিক্ষা, ও চিকিৎসাসহ নানা কাজে গতি আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, প্রতিদিন রাজশাহীর অন্তত অর্ধশত রোগি সোনামসজিদ স্থলবন্দর হয়ে চিকিৎসার জন্য কোলকাতা যান। পথে বাস-ট্রেনে যেতে যেতে রোগির অবস্থা আরও খারাপ হয়ে যায়। এখন এই দুর্ভোগ হবে না। রোগিরা অনেকটা স্বাচ্ছন্দ্যেই দ্রুততম সময়ের মধ্যে একটি বাসে চড়েই রাজশাহী থেকে কোলকাতা পৌঁছাবেন।

নর্থবেঙ্গল বিশ্ববিদ্যালয়ের রাজশাহী শাখার উপাচার্য অধ্যাপক ড. আবদুল খালেক বলেন, রাজশাহী-কোলকাতা বাস সার্ভিস চালু হওয়ায় যোগাযোগের একটি নতুন মাত্রা যোগ হলো। এর ফলে রাজশাহীর সাথে কোলকাতার দ্বিপাক্ষিক শিক্ষা ব্যবস্থার নতুন দ্বারও প্রসস্থ হবে।

তিনি বলেন, উচ্চ শিক্ষার জন্য এবং আর্ন্তজাতিক বিভিন্ন সম্মেলনে যাওয়ার জন্য রাজশাহীর শিক্ষার্থীদের নানা সময় কোলকাতায় যাতায়াত করতে হয়। এছাড়া বিভিন্ন দেশের দূতাবাস বাংলাদেশে না থাকায় ভিসার জন্য তাদের ভারতে যেতে হয়। এতে যে মারাত্মক দুর্ভোগ ছিল তা অনেকটাই লাঘব হবে রাজশাহী-কোলকাতা রুটে বাস চলাচল শুরু হওয়ায়।