মেইন ম্যেনু

রাজ্জাককে ফেরত দিতে মিয়ানমারের শর্ত

অপহৃত বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নায়েক আবদুর রাজ্জাককে ফেরত দিতে ‘অযৌক্তিক’ ‘অন্যায়’ শর্ত দিয়েছে মিয়ানমার। দেশটির সীমান্তরক্ষী বিজিপি বলেছে, নায়েক রাজ্জাকের সঙ্গে আরো ৫৫৫ জন রোহিঙ্গাকে ফেরত নিতে হবে।

বিজিপির দাবি, গত ২৯ মে মিয়ানমার নৌবাহিনীর হাতে উদ্ধার সাগরভাসা ৭২৭ জনের মধ্যে ৫৫৫ জনই বাংলাদেশি। এদেরকে ফেরত নিলেই বিজিবির নায়েক রাজ্জাককে ফেরত দেয়া হবে।

সোমবার সন্ধ্যায় টেকনাফ ৪২ বিজিবির অধিনায়ক আবু জার আল জাহিদ গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

তিনি জানান, মিয়ানমারের বিজিপির ২নং বর্ডার গার্ডের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তিন কু কু’র সঙ্গে তিনি একাধিকবার মোবাইল ফোনে কথা বলেছেন। কু কু তাকে বলেছেন, উদ্ধারকৃতদের মধ্যে ৫৫৫ জন বাংলাদেশি রয়েছে। তাদের ফেরত নিলেই নায়েক রাজ্জাককে একসঙ্গে মংডু সীমান্ত দিয়ে ফেরত দেয়া হবে।

তবে প্রস্তাব নাকচ করে জাহিদ কু কুকে বলেছেন, দুটি বিষয় সম্পূর্ণ আলাদা। তিনি জানান, নায়েক রাজ্জাকের বিষয়ে তিনি আগামীকাল মঙ্গলবারও বিজিপির সঙ্গে কথা বলবেন। দ্রুত এ সমস্যার সমাধান হবে বলেই তার আশা।

প্রসঙ্গত, গত ২৯ মে মিয়ানমার জলসীমায় দেশটির নৌবাহিনী ৭২৭ জন অবৈধ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে। এদের মধ্যে বাংলাদেশিও রয়েছে বলে দাবি মিয়ানমারের। বিষয়টি নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে আলাপ আলোচনা চলছে বলে জানা গেছে।