মেইন ম্যেনু

রাতের বেলা ঘুমের আগে এই ছোট্ট রুটিন পালন করা উচিত সবারই

রাতের বেলা চমৎকার একটি ঘুম আমাদের সকলেরই কাম্য। তবে হ্যাঁ, অনেকেরই কিন্তু রাতের ঘুম ভালো হয় না। ফলে দিনভর ক্লান্তি লাগে, মেজাজটাও থাকে খিটখিটে। অন্যদিকে কেবল ভালো ঘুমের জন্যই নয়, যদি সৌন্দর্য ও স্বাস্থ্য দুটোই ধরে রাখতে চান তাহলে রাতের বেলা ঘুমের আগে কিছু কাজ অবশ্যই করা উচিত। এগুলোর কিছু আপনি জানেন, বাকিটা হয়তো জানেন না। চলুন, আজ তাহলে জেনে নিই রাতের বেলার রুটিনের আদ্যোপান্ত।

১) রাতের বেলা দাঁত ব্রাশ করতে হয়, এ কথা সকলেই জানেন। কিন্তু শুধু ব্রাশ করলেই হবে না, দীর্ঘ ৭/৮ ঘণ্টা ঘুমের আগে অবশ্যই দাঁত ফ্লস করে মাউথ ওয়াশ ব্যবহার করা উচিত। ডেন্টাল ফ্লস ওষুধের দোকানেই কিনতে পাবেন।

২) ঘুমানোর আগে ঢিলেঢালা সুতির কাপড় পরিধান করুন অবশ্যই। এতে ঘুমটা হবে খুবই আরামের।

৩) ঘুমানোর আগে মুখের ত্বক ভালো করে পরিষ্কার করে নেয়া জরুরী। তুলোয় ক্লিনজিং মিল্ক নিয়ে মুখটা পরিষ্কার করে নিন। তারপর ভালো ফেসওয়াশ ও কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।

৪) ঘুমানোর আগে মুখের ত্বক ময়েশ্চারাইজ করা খুব জরুরী। যাদের একটু বয়স হয়েছে, তারা অ্যান্টি রিংকেল ক্রিম মাখবেন। অন্যরা নিজের ত্বকের ধরণ বুঝে সাধারণ ময়েসচারাইজার।

৫) হাত পা কেও অবহেলা করবেন না। ভালো ব্রান্ডের ক্রিম বা লোশন মাখুন।

৬) ঘুমানোর আগে চুল সম্পূর্ণ শুকনো রাখুন। লম্বা চুল হলে বেঁধে ফেলাই ভালো।

৭) খুব ভালো হয় যদি ঘমের আগে বিছানাটা বদলে নিতে পারেন। বিছানার চাদর, বালিশ সব বদলে ফেলুন। এটা আপনার স্বাস্থ্যের জন্য ভালো। তাছাড়া সুতির নরম চাদরে ঘুম ভালো হয়।

৮) যাদের ঘুমের সমস্যা, তারা ঘুমের আগে এক গ্লাস উষ্ণ দুধ পান করবেন। খুব ভালো হয় সাথে একটি কলা খেলে। এতে ঘুম হবে চমৎকার।

৯) ঘুমানোর অন্তত ৩ ঘণ্টা আগে ডিনার সেরে ফেলুন।

সূত্র
বিউটি মান্ত্রা