মেইন ম্যেনু

রাবিতে আর্ন্তজাতিক ছায়া জাতিসংঘ সম্মেলনের ৩য় দিনের অধিবেশন অনুষ্ঠিত

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: ‘বৈশ্বিক সম্প্রদায়ের অর্থনৈতিক ও পরিবেশগত লক্ষ্যসমূহের সামঞ্জস্য বিধান করণ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইউনিস্যাবের আর্ন্তজাতিক ছায়া জাতিসংঘ সম্মেলনের তৃতীয় দিনের অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ৯ টায় আর্ন্তজাতিক ছায়া জাতিসংঘের কমিটি সেশন শুরুর মধ্য দিয়ে দিনটির কার্যক্রম শুরু হয়।

এদিকে ৬টি ভাগে কমিটি ভাগ করা হয়। কমিটিগুলো হচ্ছে ইউনাইটেড ন্যাশন্স ইনভাইরনমেন্ট প্রোগাম (ইউএনইপি), হিউম্যান রাইটস কাউন্সিল (এইচআরসি), ইকোনমিক এন্ড ফাইন্যান্সিয়াল কমিটি (ইকোফিন), স্পেশাল কমিটি ফর বাংলাদেশ অ্যাফেয়ার্স (এসসিবিএ), সিকিউরিটি কাউন্সিল (এসসি) এবং ইউনাইটেড নেশন্স ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি)। এ সময় প্রতিটি কমিটিতে আলাদা আলাদা এজেন্ডা নিয়ে আলোচনা করা হয়।

এদিন বিকেলে কমিটি সেশন শেষ হয় । সেশন শেষে সম্মেলনে আসা উপস্থিত প্রতিনিধিদের নিয়ে সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করা হয়।

‘বৈশ্বিক সম্প্রদায়ের অর্থনৈতিক ও পরিবেশগত লক্ষ্যসমূহের সামঞ্জস্য বিধান করণ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশের মডেল ইউনাইটেড নেশন্সের অগ্রদূত ইউনাইটেড নেশন্স ইয়ুথ এন্ড স্টুডেন্টস এসোসিয়েশন অব বাংলাদেশ (ইউনিস্যাব) রাজশাহী বিভাগীয় শাখার আয়োজনে তৃতীয় বারের মত এ আর্ন্তজাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। রোববার এক জমকালো সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এ সম্মেলন শেষ হবে।