মেইন ম্যেনু

রাবিতে আলোচনা সভা, প্রতিবাদী র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত

ছাত্র শিক্ষক নির্যাতন দিবস- ২০১৫ উপলক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আলোচনা সভা, প্রতিবাদী র‌্যালি ও মানববন্ধন পালিত হয়েছে। সোমবার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়।

২০০৭ সালের ২৪ আগস্ট তত্ত্বাবধায়ক সরকার আইনশৃঙ্খলা বাহিনী ছাত্র-শিক্ষকের উপর নির্যাতন করে। এই ঘটনার স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয় সি-িকেটের সিদ্ধান্তক্রমে প্রতি বছর ২৪ আগস্ট ছাত্র-শিক্ষক নির্যাতন দিবস পালিত হয়ে আসছে।

এ দিবস উপলক্ষ্যে রাবি সিনেট ভবনে প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতি ছিলেন উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন সাবেক উপাচার্য প্রফেসর সাইদুর রহমান খান, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর মলয় ভৌমিক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, বিশ্ববিদ্যালয়ের উপ-প্রধান তথ্য অফিসার মো. সাদেকুল ইসলাম।

এ সময় বক্তরা বলেন, ২০০৭ সালের ২৪ আগস্ট তত্ত্বাবধায়ক সরকার আইনশৃঙ্খলা বাহিনীর দ্বারা ছাত্র-শিক্ষকের উপর নির্যাতনের মাধ্যমে গণতন্ত্রের পথকে রুদ্ধ করতে চেয়েছিল। তাদের সে স্বপ্ন সফল হয়নি। এদিন শুধু ছাত্র-শিক্ষক নয় কর্মকর্তা-কর্মচারী উপরও নির্যাতন চালানো হয়। সমাবেশ থেকে সে সময়ে ঐ ঘটনার সঙ্গে জড়িত প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী, ছাত্র সংগঠন যারা জড়িত ছিল তাদের প্রতি ধিক্কার ও নিন্দা জানানো হয়।

এর আগে সকাল ১০টায় ‘আঁধারই শেষ কথা, সূর্যটাও আছে’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও মানববন্ধন করে রাবির সাংস্কৃতিক সংগঠন অনুশীলন নাট্যদল। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের রাকসু ভবন থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে শেষ হয়। পরে সেখানে তারা সেখানে মানববন্ধনে মিলিত হয়।