মেইন ম্যেনু

রাবিতে ক্যাম্পাস রেডিও উদ্বোধন

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: অন্ধকার কক্ষে কানায় কানায় পূর্ণ শিক্ষক-শিক্ষার্থীরা। উৎসুক দৃষ্টিতে তাকিয়ে সবাই। আনন্দে সবার চোখ চকচক করছে। চাহনি শুধু প্রোজেক্টারের সাদা পর্দায়। অপেক্ষা করছে সেই মাহেন্দ্রক্ষণের। কি হতে যাচ্ছে অনেকেই জানে না। সবার নীরবতা ভাঙলেন রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ল্যাপটপের মাউসে ক্লিক করে। প্রোজেক্টারের পর্দার ভেসে উঠল রেডিওর লোগো ও স্টেশন আইডি। সাথে সাথে করতালিতে ভরে উঠল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১২৩ নং কক্ষ। ‘ক্যাম্পাস রেডিও’ উদ্বোধনকালে এমনই ছিলো আজকের চিত্র।

বেলা ১২টায় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১২৩ নম্বর কক্ষে রেডিওর লোগো উন্মোচন ও স্টেশন আইডির উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন।

উদ্বোধন শেষে উপাচার্য বলেন, গণমাধ্যম জনকল্যাণ ও উন্নয়ণের সোপান। একটি মাধ্যম দিয়ে যেমন ভালো কাজ করা যায় তেমন খারাপ কাজও করা যায়। তাই গণমাধ্যমকর্মীদের সর্তক থাকতে হবে। অনেকেই জনবিরোধী কাজ করে তথ্য সন্ত্রাস সৃষ্টি করতে চায়। তবে উন্নয়ণকামী ও দেশপ্রেমী সাংবাদিকদের সচেতন হতে হবে এ তথ্য সন্ত্রাস কার্যক্রম প্রতিরোধে।

তিনি আরো বলেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের উচিত বিশ্ববিদ্যালয়ের ৪০ হাজার শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের তথ্য সরবরাহ করা। কারণ তথ্য প্রবাহের মধ্য দিয়ে প্রত্যেকে সমৃদ্ধ করা সম্ভব। এসব দক্ষতা অর্জনের মাধ্যমে পেশাগত জীবনের জন্য নিজেদের প্রস্তুত করবে ও সে দক্ষতা সর্বোচ্চ ব্যবহার করে নিজ বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করবে।

শেষে ক্যাম্পাস রেডিওর শুভ উদ্বোধনই উপাচার্য হিসেবে শেষ উদ্বোধন ও উপাচার্য হিসেবে এটাই শেষ বক্তৃতা বলে উল্লেখ করেন তিনি।

বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পা-ের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক মশিহুর রহমান, প্রক্টর মজিবুল হক আজাদ খান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ফয়জার রহমান, সমাজবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ওয়ারদাতুল আকমাম ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক নাসিমা জামান প্রমুখ।

বিভাগের সহকারী অধ্যাপক শাতিল সিরাজের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য তুলে ধরেন ‘ক্যাম্পাস রেডিও’র কো-অর্ডিনেটর সহকারী অধ্যাপক ড. এ বি এম সাইফুল ইসলাম। তিনি ক্যাম্পাস রেডিও’র উপযোগিতা নিয়ে আলোচনা করেন। এসময় বিভাগের প্রায় তিন শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

রেডিওটি বর্তমানে অনলাইননির্ভর হলেও পরে তা এফএম-ভিত্তিক করার পরিকল্পনা রয়েছে। রেডিওটি বর্তমানে িি.িৎঁ-পৎ.পড়স ওয়েব ঠিকানা থেকে শোনা যাবে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২০ মার্চ দায়িত্ব গ্রহণ করা উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানের এ দায়িত্বের মেয়াদ শেষ হচ্ছে আজ ১৯ মার্চ। ২০ মার্চ থেকে তারা নিজ নিজ বিভাগে যোগদান করবেন। নতুন উপাচার্য ও উপ-উপাচার্য হিসেবে কারা আসছেন সে বিষয়েও এখনও জানা যায়নি।