মেইন ম্যেনু

রাবিতে চালু হচ্ছে চীনা ভাষা শিক্ষা কোর্স

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে ভাষা বিভাগে চীনা ভাষা সার্টিফিকেট কোর্স চালু হতে যাচ্ছে। আজ সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ডীনস কমপ্লেক্সে এক সংবাদ সম্মেলন থেকে এ তথ্য জানান ভাষা বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি ড. বিপুল কুমার বিশ্বাস।

সম্মেলনে লিখিত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি ড. বিপুল কুমার বিশ্বাস। তিনি জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চীন সরকারের কাছে সেদেশের ভাষা শিক্ষা চালুর জন্য অনুরোধ করে। পরে চীন সরকারের সম্মতির ভিত্তিতে চীনা ভাষা শিক্ষা কোর্সের সিলেবাস প্রণয়ন করা হয়েছে। কোর্সটির প্রশিক্ষণ দেবেন চীনের কনফুসিয়াস বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। তাঁদের অর্থায়ন করবেন চীন সরকার। সার্বিক সহযোগিতা করবে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও ভাষা বিভাগ।

তিনি আরো জানান, আগামী ১ নভেম্বর থেকে ক্লাস শুরু হতে যাওয়া সার্টিফিকেট কোর্সটির জন্য ভর্তির ন্যূনতম যোগ্যতা এইচএসসি বা সমমান ডিগ্রি। এক বছর মেয়াদি কোর্সটিতে আগামীকাল মঙ্গলবার থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। ভর্তির জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৬৬৫ ও বাইরের শিক্ষার্থীদের জন্য ১০৩৫ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক খন্দকার ফরহাদ হোসেন, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ইলিয়াছ হোসেন, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিন, বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ সেন্টারের প্রেসিডেন্ট মো. দেলোয়ার হোসেন, কনফুসিয়াস ইন্সটিটিউট অব নর্থ সাউথ ইউনিভার্সিটিÑঢাকার চাইনিজ ডিরেক্টর মা ইয়ান প্রমুখ।