মেইন ম্যেনু

রাবিতে পাহাড়ী ছাত্র পরিষদ শিক্ষার্থীদের নবীনবরণ

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তিকৃত পাহাড়ী ছাত্র পরিষদের শিক্ষার্থীদের নবীনবরণ এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠিত হয়েছে। পার্বত্য চট্রগ্রাম ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখার উদ্যোগে বুধবার বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের ডীনস্ কমপ্লেক্সে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পার্বত্য চট্রগ্রাম ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখার সহ-সম্পাদক দিপেন চাকমার সঞ্চালনায় স¦াগত বক্তব্য দেন রাজশাহী মহানগর শাখার সভাপতি মনিশঙ্কর চাকমা। সংগঠনের সাবেক সভাপতি উসাইমং মার্মার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতি ও বাংলাদেশ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শ্রী শক্তিপদ ত্রিপুরা। বিশেষ অতিথি ছিলেন রাবি ছাত্র উপদেষ্টা প্রফেসর মো. ছাদেকুল আরেফিন মাতিন, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি শ্রী রবীন্দ্রনাথ সরেন ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রভাষক পার্বতী রায়।

অনুষ্ঠানে শক্তিপদ ত্রিপুরা বলেন, পাহাড়ী আদিবাসীরা বিভিন্নভাবে নির্যাতনের শিকার। নারীরা ধর্ষণের শিকার হচ্ছে, ভূমি বেদখল হচ্ছে। পার্বত্য চুক্তির গুরুত্বপূর্ণ বিষয়গুলো বাস্তবায়িত হচ্ছে না। যে স্বপ্ন নিয়ে দেশকে স্বাধীন করেছি তা বাস্তবে পূরণ হয়নি। নবীনরা নিজেদের প্রস্তুত করে দেশ ও সমাজের সেবায় নিয়োজিত হবে। তারা শিক্ষিত হয়ে নিজেদের অধিকার আদায়ে সচেতন হবে।

রাবি ছাত্র উপদেষ্টা প্রফেসর ছাদেকুল আরেফিন মাতিন বলেন, ‘আমাদেরকে মানবজীবন সার্থক করে তুলতে হবে। আর বড় রকমের আত্মত্যাগের মাধ্যমে সেই জায়গাটা তৈরি করতে হবে। লেখাপড়ার পাশাপাশি আমাদের দায়বদ্ধতার কথা স্মরণ রাখতে হবে।’

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।