মেইন ম্যেনু

রাবিতে প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী ৩৪ জন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৫-২০১৬ স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ৩৪ জন শিক্ষার্থী আবেদন করেছে। আজ সোমবার বিশ্ববিদ্যালয় কম্পিউটার সেন্টারের প্রশাসক প্রফেসর মো. খাদেমুল ইসলাম মোল্যা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন ১ নভেম্বর শুরু হয়ে ১৮ নভেম্বর রাত ১২টায় শেষ হয়েছে। এবার বিশেষ কোটাসহ মোট ৪ হাজার ৭২২টি আসনের বিপরীতে এক লাখ ৬০ হাজার ৬৪২টি আবেদন জমা পড়েছে। কলা অনুষদের মোট (এ ইউনিট) ৯৪১ আসনের বিপরীতে ১৯ হাজার ৫১৯টি, আইন অনুষদের মোট (বি ইউনিট) ২০০ আসনের বিপরীতে ১৬ হাজার ৪১১টি, বিজ্ঞান অনুষদের মোট (সি ইউনিট) ৬৬০ আসনের বিপরীতে ২৩ হাজার ৩২৬টি, বিজনেস স্টাডিস অনুষদের মোট (ডি ইউনিট) ৫২০ আসনের বিপরীতে ২০ হাজার ৫১৭টি, সামাজিক বিজ্ঞান অনুষদের মোট (ই ইউনিট) আসনের বিপরীতে ২৫ হাজার ৫৬৩টি, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের মোট (এফ ইউনিট) ৪৪৫ আসনের বিপরীতে ১৮ হাজার ২০৬টি, কৃষি অনুষদের মোট (জি ইউনিট) ২১২ আসনের বিপরীতে ১১ হাজার ৭৮৭টি, প্রকৌশল অনুষদের মোট (এইচ ইউনিট) ২৭২ আসনের বিপরীতে ২৩ হাজার ২০৭টি এবং চারুকলা অনুষদের মোট (আই ইউনিট) ১২০ আসনের বিপরীতে ২০ হাজার ৯৩টি আবেদন জমা পড়েছে।

এছাড়া তিনি আরো জানান, আবেদনকারীরা আগামী ২৮শে অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে প্রবেশপত্র ৎঁ.ধপ.নফ এই ঠিকানা থেকে ডাউনলোড করতে পারবে। প্রবেশপত্রের সাথে পরীক্ষার তারিখ, সময়, স্থান, ভবন, কক্ষ বিস্তারিত দেওয়া থাকবে। যা পরীক্ষার্থীর এসএসমেসের ঝামেলা থেকে মুক্তি পাবে। তবে তিনি আরো বলেন এবার পরীক্ষার্থীদের এসএসমেসর মাধ্যমে এসব তথ্য দেওয়া হতেও পারে আবার নাও পারে।
এবারো জোড়-বিজোড় রোল নাম্বারে আলাদা আলাদা পরীক্ষা হবে। আগামী ৯ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত বিভিন্ন শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত বছরের চেয়ে এবার ইউনিট ও আসন সংখ্যা বেড়েছে। কিন্তু গত বছরের চেয়ে ৪ হাজার ৯৫৪টি ফরম কম ওঠার কারণ জানতে চাইলে তিনি বলেন এইচএসসি পরীক্ষার ফল ভাল না হওয়া এবং আমাদের আবেদনের জিপিএ গতবার যা ছিল এবারও তাই রাখা হয়েছে। যার কারণে অনেক শিক্ষার্থী আবেদন করতে পারেননি। গত বছর মোট ৩ হাজার ৮২৮টি আসনের বিপরীতে এক লাখ ৬৫ হাজার ৫৯৬টি আবেদন জমা পড়েছিল।