মেইন ম্যেনু

রাবিতে বাংলা বিভাগের অ্যালামনাই সম্মিলনের উদ্বোধন

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: সকাল থেকেই সূূর্য হাসছে। বেলা বাড়ার সাথে সাথে মতিহারের সবুজ চত্বরে আনাগোনাও বাড়তে থাকে। একদল প্রবীণেরা সেজেছে হলুদ আর লাল রঙের পোশাকে। চৈত্রের শেষেও যেন নতুন করে ফাগুন এসেছে ধরায়। পোশাকের রং আর মনের রংয়ের ক্যানভাস মিলে গেছে নবীনের ধারায়। প্রবীণের কন্ঠে সেই পরিচিত সুর । আর আবেগের মাত্রাটাও অনেক বেশি। বহুদিন পরে প্রিয় মুখগুলোর দেখা একসাথে। আবার আগের সেই আড্ডামঞ্চে আড্ডা, চায়ের দোকানে চায়ের কাপে ঝড় তোলা খোশগল্প। যেন নতুন করে ফিরেছে তারা মতিহারের সবুজ বুকে । তবুও তাদের কন্ঠে ভুলতে না পারার স্মৃতিকথা। বলছিলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অ্যালামনাই সম্মিলনে আসা একদল প্রবীণের কথা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাংলা বিভাগের অ্যালামনাই ও প্রথম সম্মিলনের প্রথম দিনের উদ্বোধন পর্ব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন সাবেক উপাচার্য অনুষ্ঠানের উদ্বোধক প্রফেসর ড. আবদুল খালেক।

এর আগে সকাল সোয়া ৮টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহীদুল্লাহ কলা ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে মিলনায়তনের সামনে এসে শেষ হয়। এরপর মূল উদ্বোধন অধিবেশনে বাংলা বিভাগ অ্যালামনাই এর আহবায়ক প্রফেসর ড. পি এম সফিকুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন অ্যালামনাই সচিব প্রফেসর সরকার সুজিত কুমার। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপাচার্য ড. মুহম্মদ মিজানউদ্দিন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান, বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর জুলফিকার মতিন প্রমূখ।

বাংলা বিভাগের অ্যালামনাই ও প্রথম সম্মিলন উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেয়া বাণী পাঠ করেন কবি অনিক মাহমুদ ও কবি আমিনুর রহমান সুলতান। সকাল ১১টায় মিলনায়তনে ‘পর্বে পর্বে সময় কথন’ অনুষ্ঠানে উপস্থাপনা করেন প্রফেসর সফিকুন্নবী সামাদী ও ড. রতন সিদ্দিকী। সকাল সাড়ে ১১টা থেকে বিকেল ৬টা পর্যন্ত নাট্যকলা ও অভিনয়, সমাজ-সংস্কৃতি ছাত্র রাজনীতি, স্মৃতিময় প্রীতিময় শিক্ষকগণ, কবিতা কথা ও কবিকন্ঠে কবিতা, বিভাগীয় সাহিত্য ও সংস্কৃতি চর্চা শীর্ষক পর্ব অনুষ্ঠিত হয়। এছাড়া সন্ধ্যা ৭টায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।