মেইন ম্যেনু

রাবিতে স্নান’র ৮ম বর্ষপূর্তি উদ্যাপন

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: মাথায় লাল ফিতা, হাতে বাঁশি, র‌্যালিতে ঢোলের শব্দে মুখরিত পরিবেশ। এমনই উৎসবমুখর পরিবেশে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে ৮ম বর্ষপূর্তি উদ্যাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছোট কাগজ ‘স্নান’।

সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের সামনে ‘স্নান’ চত্বর থেকে শোভাযাত্রার বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে তারা।

সকাল ১১টায় স্নান চত্বরে ‘সাম্প্রতিক প্রেক্ষাপট ও স্নান’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় স্নান এর সম্পাদক নিখিলেশ রনির সঞ্চালনায় বক্তব্য দেন, আহ্মেদ মেহেদী হাসান নীল, রফিক সানি, হাসিব হাসান রনি, দীপ্ত উদাস, সুবিদ সাপেক্ষ, রেজওয়ানুল হক রোমিও প্রমুখ।

বক্তারা বলেন, স্নান দেশের একমাত্র ছোট কাগজ। ছোট কাগজের কাজ নতুন নতুন লেখক তৈরি করা । স্নান প্রতিষ্ঠালগ্ন থেকেই ঠিক সেই কাজটি করে আসছে। আমাদের পথচলা গন্তব্যহীন।

বক্তারা আরো বলেন, দেশ রক্ষার রক্ষকরাই এখন ভক্ষকে পরিণত হয়েছে। যারা শহীদ মিনার মুক্ত মঞ্চে চলমান অনুষ্ঠান প- করার জন্য কর্মসূচি গ্রহণ করে সেই সমস্ত কালপিটদের বিরুদ্ধেই স্নানের অবস্থান।

বিকেল ৫ টায় শহীদুল্লাহ কলা ভবনের ১৫০ নম্বর কক্ষে একটি আলোচনা অনুষ্ঠান ‘যুক্তি-তর্কে ছোটকাগজ’ ও শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রসঙ্গত, দেশের অন্যতম ছোট কাগজ ‘স্নান’ ২০০৯ সালের ২৬ মার্চ প্রথম আতপ্রকাশ করে। এটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখনী প্রকাশের অন্যতম একটি ছোট কাগজ। এ পর্যন্ত ৩৯ টি সংখ্যা বের করেছে তারা।