মেইন ম্যেনু

রাবিতে ‘৭৫এর হত্যাকান্ড ও গ্রেনেড হামলা’ বিষয়ক আলোচনাসভা অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘১৫ই আগস্ট ১৯৭৫ এর হত্যাকান্ড এবং ২১ শে আগস্ট ২০০৪ এর গ্রেনেড হামলার উদ্দেশ্য ছিল একই সূত্রে গাথা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেল সাড়ে ৫ টায় দিকে বিশ^বিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনে গোপালগঞ্জ জেলা সমিতির উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগের অধ্যাপক ড. নিখিল রঞ্জন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নর্থবেঙ্গল ইউনিভার্সিটির উপাচার্য ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য অধ্যাপক আব্দুল খালেক। এছাড়া প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা।

আলোচনাসভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু মানে বাংলাদেশ । বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীন না করলে আজ আমরা যে বিশ্ববিদ্যালয় শিক্ষক হয়েছি তার সুযোগ পেতাম না। একাত্তরের স্বাধীনতা বিরোধীরা ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করে পরবর্তীতে ২০০৪ সালের ২১ আগস্ট আবার গ্রেনেড হামলা চালিয়ে দেশকে জঙ্গিবাদী রাষ্টে পরিণত করতে চেয়েছিলো। কিন্তু তারা তাতে সফল হতে পারেনি।

বক্তারা আরও বলেন, র্দীঘদিন অপেক্ষা করার পর আমরা বঙ্গবন্ধু হত্যার আংশিক বিচার দেখতে পেয়েছি। কিন্তু এখনো আমরা ২১ আগষ্ট গ্রেনেড হামলার বিচার দেখতে পাইনি। তাই অতিশীঘ্র এই হত্যাকন্ডের সঠিক বিচার দাবি করেন বক্তারা।

এর আগে অনুষ্ঠানের শুরুতে ১৫ই আগস্ট ও ২১ আগস্টে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গোপালগঞ্জ জেলা সমিতির সহ-সভাপতি রুহুল আমিন লেলিন।