মেইন ম্যেনু

রামকৃষ্ণ মিশনের ধর্মগুরুকে হত্যার হুমকি

জঙ্গি দমনে দেশজুড়ে বিশেষ অভিযানের মধ্যেই মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামি স্টেটের (আইএস) নামে চিঠি পাঠিয়ে রাজধানীর রামকৃষ্ণ মিশনের এক গুরুকে ধর্মপ্রচারে নিষেধাজ্ঞা দিয়ে চাপাতিতে কুপিয়ে হত্যার হুমকি দেয়া হয়েছে।

বুধবার (১৫ জুন) সন্ধ্যায় কম্পিউটার টাইপ ও হাতেলেখা হুমকি সম্বলিত চিঠিটি মিশনে আসে বলে ওয়ারি থানায় করা এক সাধারণ ডায়েরিতে (জিডি) অভিযোগ করেছেন ওই ধর্মগুরু।

বৃহস্পতিবার (১৬ জুন) সকালে ওয়ারি থানার উপপরিদর্শক (এসআই) রফিকুল ইসলাম রফিক এ হুমকির সত্যতা নিশ্চিত করেছেন। গতকাল রাত ৯টার দিকে মিশনের ওই ধর্মগুরু হত্যার হুমকি পাওয়ার কথা জানিয়ে থানায় জিডিটি করেন।

এসআই রফিক বলেছেন, ‘ওই জিডির পরপরই রামকৃষ্ণ মিশনে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। মিশনটিতে পুলিশের একটি টিম রয়েছে। সকাল থেকে সেখানে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে।’

জানা গেছে, হুমকি সম্বলিত ওই চিঠির উপরের অংশে কম্পিউটার টাইপের মাধ্যমে ‌‘ইসলামিক স্টেট অব বাংলাদেশ, চান্দনা চৌরাস্তা ঈদগাঁও মার্কেট, গাজীপুর মহানগর’ লেখা রয়েছে।

চিঠিতে ওই ধর্মগুরুর উদ্দেশে বলা হয়, ‘বাংলাদেশ একটি ইসলামী রাষ্ট্র, এখানে ধর্মপ্রচার করতে পারবি না। ধর্মপ্রচার করা হলে ২০ থেকে ৩০ তারিখের মধ্যে তোকে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করা হবে।’ তবে কোন মাসের ২০ থেকে ৩০ তারিখ সে বিষয়ে চিঠিতে কিছু উল্লেখ নেই।

রামকৃষ্ণ মিশনের ওই ধর্মগুরুর নামে আসা চিঠিটির খামের ওপরে প্রেরকের ঠিকানায় ‘এ বি সিদ্দিক, গাজীপুর, কিশোরগঞ্জ, ধানমন্ডি, ঢাকা’ রয়েছে।

সম্প্রতি দেশের বেশ কয়েকটি স্থানে হিন্দু পুরোহিত হত্যাকাণ্ডের পর আইএস কিংবা আল কায়দা দায় স্বীকার করলেও জঙ্গি দল দুটির অস্তিত্ব বাংলাদেশে নেই বলে সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে।

জঙ্গি দমনে গত সপ্তাহে সারাদেশে বিশেষ অভিযান শুরু করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে দেড় শতাধিক জঙ্গিকে গ্রেপ্তার করেছে পুলিশ।