মেইন ম্যেনু

রামপাল বিদ্যুৎকেন্দ্রের বিরুদ্ধে ঢাবি শিক্ষকদের মানববন্ধন

সুন্দরবনের বিপর্যয় রক্ষা করতে বাগেরহাটের রামপালে প্রস্তাবিত বিদ্যুৎকেন্দ্র অন্য কোথাও নির্মাণের আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘সাদা দল’ হিসেবে পরিচিত শিক্ষকরা।

আজ সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে আয়োজিত মানববন্ধনে অংশ নিয়ে শিক্ষক নেতারা সরকারের প্রতি এ আহ্বান জানান।

সাদা দলের আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম বলেন, ‘পৃথিবীর কোথাও আর সুন্দরবন তৈরি করা যাবে না। কিন্তু বিদ্যুৎকেন্দ্র তৈরি করার আমাদের হাজারো জায়গা আছে। আমরা চাই সুন্দরবন থেকে বিদ্যুৎকেন্দ্র সরিয়ে অন্য কোথায় স্থাপন করা হোক। আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি, সরকার এখান থেকে সরে আসুক এবং জাতিকে বিপর্যয় থেকে রক্ষা করুক। সবাই মিলে আমরা চেষ্টা করি দেশটাকে সুন্দরভাবে তৈরি করার জন্য, সুন্দরভাবে বাঁচার জন্য।’

শিক্ষকরা বলেন, বিদ্যুৎকেন্দ্র প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা আছে। তবে তা কোনোভাবেই সুন্দরবনের মতো প্রাকৃতিক ও নৈস্বর্গিক সৌন্দর্যকে ধ্বংস করে নয়। সবার মতকে গুরুত্ব দিয়ে দেশের পরিবেশ বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে অন্যত্র এই কয়লাভিক্তিক তাপবিদ্যুৎ প্রকল্প স্থাপন করতে হবে।