মেইন ম্যেনু

‘রামপাল বিদ্যুৎকেন্দ্রের বিকল্প আছে, সুন্দরবনের নেই’

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: দেশব্যাপী জঙ্গীহামলা ও রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনসহ সার্বিক পরিস্থিতি বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটারিয়ায় এ সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট।

সভায় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি আব্দুল মজিদ অন্তরের সভাপতিত্বে বক্তব্য দেন শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. গোলাম ফারুক সরকার। সভায় সঞ্চালনা করেন কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আকাশ কুমার।

আলোচনা সভায় বক্তারা বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র কেন সুন্দরবনের কাছেই হতে হবে অন্য কোথাও নয় কেন? বাংলাদেশসহ সারা বিশ্বে আজ জঙ্গীবাদ প্রকট সমস্যা হয়ে দাড়িয়েছে। কিন্তু বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনার বিরোধী যারা তারাই এসব জঙ্গী ও সন্ত্রাসী কর্মকা- চালাচ্ছে।

তারা আরো বলেন, সকল শিক্ষা প্রতিষ্ঠানে সুশিক্ষার প্রসার ঘটাতে পারলেই এ জঙ্গী সমস্যার সমাধান নিশ্চিত হবে। আর বাংলাদেশের জাতীয় সম্পদ সুন্দরবনের বিকল্প নেই কিন্তু রামপাল বিদ্যুৎকেন্দ্রের বিকল্প আছে। আমাদের সকলকে এ জাতীয় সম্পদ রক্ষার্থে সোচ্চার হতে হবে।

সভায় অন্যদের মধ্যে আরো বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয় থিয়েটার, বিশ্ববিদ্যালয় ড্রামা এ্যাসোসিয়েশন, তীর্থক নাট্য সংগঠন, উদিচী শিল্পীগোষ্ঠী ও বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্র সংগঠন গুলোর নেতৃবৃন্দ।