মেইন ম্যেনু

রাস্তায় আগুন জ্বালবেন শিক্ষামন্ত্রী!

সরকারি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাস নাহিদ বলেছেন, অষ্টম বেতন কাঠামো তিনি মানেন না। শিক্ষকদের মর্যাদা সমতাকরণ না করা হলে তিনি রাস্তায় আগুন জ্বালাবেন। পাঁচ লাখ শিক্ষকের রাস্তায় নেমে আন্দোলন করতে হবে না।

মঙ্গলবার জবির দশম প্রতিষ্ঠাবর্ষিকী ও বিশ্ববিদ্যালয় দিবস-২০১৫ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

যতদিন শিক্ষকদের দাবি পূরণ না হবে ততদিন সংগ্রাম করে যাবেন বলেও মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী। তিনি জানিয়েছেন, শিক্ষকদের কাছ থেকে পরামর্শ নিয়ে তিনি কমিটিতে শিক্ষকদের দাবি তুলে ধরবেন।

মন্ত্রী বলেন, বিশ্বমানের শিক্ষা, বিশ্বমানের জ্ঞান, বিশ্বমানের প্রযুক্তি এবং বিশ্বমানের দক্ষতা অর্জন করতে একজন শিক্ষার্থী পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। ক্লাসে বসে লেকচার শুনে পরীক্ষায় পাস করলে জ্ঞান অর্জিত হবে না। জ্ঞান আবিষ্কার করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে সেই স্থান যেখানে জ্ঞান সৃষ্টি করতে হয়, জ্ঞান ধারণ করতে হয় এবং জ্ঞান বিতরণ করতে হয়।
বিশ্ববিদ্যালয়ের বাজেট প্রসঙ্গে তিনি বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয় বাজেট বৃদ্ধির জন্য আবেদন করলেও মঞ্জুরী কমিশনের কিছু করার নেই। মঞ্জুরী কমিশনেরই বেহাল দশা। জনবলের অভাব আর অফিস রুম সঙ্কটে জরাজীর্ণ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

সভাপতির বক্তব্যে জবি ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের মান নির্ভর করে গবেষণার মান এবং শিক্ষার্থীরা পাস করে কোথায় যায় তার উপর। জবি থেকে পাস করা শিক্ষার্থীদের জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে
সাফল্যের কথা তুলে ধরেন তিনি। তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ে প্রায় একশ গবেষক পিএইচডি এবং এমফিল ডিগ্রির জন্য ভর্তি হয়েছেন।