মেইন ম্যেনু

রাস্তায় প্রস্রাব করলেই ছবি পাবেন ইন্টারনেটে

আশে পাশে কেউ নেই তো! তবে কম্মটি সেরে ফেলে যাক! ঠিক যখন একটা সুবিধার জায়গা বেছে ভাবছেন… তখনই চোখে পড়ল সাবধানবাণীটি ‘‘এখানে প্রস্রাব করিবেন না’। কিন্তু, আপনার তখন আর পিছিয়ে আসার উপায় নেই।

অতএব, সেই কম্মটি করেই ফেললেন। কিন্তু, এ বার বোধহয় সে সুখের দিনও ফুরোল। মানে, দেওয়ালের গা ঘেঁষে আর যত্রতত্র প্রস্রাব করতে পারবেন না। অন্তত, উত্তরপ্রদেশের বরেলীতে তো নয়ই। রাজ্য প্রশাসনের তরফে এ ধরনের কম্ম বন্ধে এক অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকাশ্যে প্রস্রাব করলে এ বার ইউটিউবে সেই ছবি আপলোড করবে প্রশাসন।

প্রকাশ্যে বিশেষত, বাস স্টপে যদি কেউ প্রস্রাব করেন তবে তা সিসিটিভি-তে ধরে রাখার বন্দোবস্ত করছে বরেলী প্রশাসন। ইউপি স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (ইউপিএসআরটিসি)-এর এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, এই সমস্ত ‘দুষ্কর্মে’র ছবি তুলে তা ইউটিউবের মাধ্যমে ইন্টারনেটে আপলোড করা হবে। বাস স্টপগুলিতে সিসিটিভি ক্যামেরা লাগানোও হয়েছে।

তা হঠাৎ এই সিদ্ধান্ত কেন? সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বচ্ছ্ব ভারত প্রকল্পের অঙ্গ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ইউপিএসআরটিসি-এর বরেলীর আঞ্চলিক প্রধান প্রভাকর মিশ্র বলেন, “যাঁরা শৌচালয় ব্যবহার না করে যেখানে সেখানে প্রস্রাব করেন তাঁদের শুধরোনই আমাদের উদ্দেশ্য।” কিন্তু, তার জন্য ‘দুষ্কর্ম’কারীর ছবি তুলে ইন্টারনেটে অপদস্থ করা কেন? একগাল হেসে মিশ্রজির জবাব, “আসলে এটা তো সকলের ভালর জন্যই করা হচ্ছে। খবর- আনন্দবাজার পত্রিকা