মেইন ম্যেনু

‘রাস্তায় ভিক্ষার চেয়ে বারে নাচা ভালো’

‘রাস্তায় ভিক্ষা করা বা আপত্তিকর কাজ করার চেয়ে বারে নাচা ভালো।’ মহারাষ্ট্র সরকারের ড্যান্স বার নিষিদ্ধ প্রসঙ্গে ভারতের সুপ্রিম কোর্ট সোমবার এ রায় দিয়েছেন।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

ড্যান্স বার সম্পর্কে সুপ্রিম কোর্ট বলেছেন, ‘নাচ একটি পেশা। তা অশ্লীল হলে পবিত্রতার ভিত্তি হারায়। তা ছাড়া সরকারের নিয়ন্ত্রকারী সংস্থা ড্যান্স বার নিষিদ্ধে আইন জারি করতে পারে না।’

ড্যান্স বার নিষিদ্ধ করে মহারাষ্ট্র সরকারের জারি করা আইনের লাগাম টেনে ধরলেন সুপ্রিম কোর্ট। আদালত বলেছেন, সরকার ড্যান্স বার নিষিদ্ধ করতে পারে না। তা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান বা ধর্মীয় প্রতিষ্ঠানের আশপাশের এক কিলোমিটারের মধ্যে ড্যান্স বার নিষিদ্ধ করার আইনেরও বিরোধিতা করেন সুপ্রিম কোর্ট।

১২ এপ্রিল মহারাষ্ট্র সরকার ড্যান্স বার নিয়ন্ত্রণের জন্য একটি বিল পাস করেন। এতে আইন অমান্যকারীদের শাস্তিার বিধান রাখা হয়েছে। যদি কোনো ব্যক্তি আইন না মেনে ড্যান্স বার চালায়, তাহলে তার পাঁচ বছরে জেল ও ২৫ হাজার রুপি জরিমানা হবে।

নতুন আইনে আরো বলা হয়েছে, ড্যান্সবারগুলো সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টার মধ্যে বন্ধ করতে হবে। নাচের কক্ষে মদ সরবরাহ করা যাবে না।

মহারাষ্ট্র সরকারের প্রণীতি আইনের কিছু বিষয়ে আদালত মন্তব্য না করলেও ড্যান্স বার নিষিদ্ধ না করার পক্ষে সাফ রায় দিয়েছেন সুপ্রিম কোর্ট।