মেইন ম্যেনু

রিজার্ভ চুরির ঘটনা বের করা হবে : ফজলে কবির

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির পুরো ঘটনা বের করা দায়িত্বের বড় কাজ উল্লেখ করে নতুন গভর্নর হিসেবে নিয়োগ পাওয়া সাবেক আমলা ফজলে কবির বলেছেন, দেশের এ রিজার্ভ চুরির ঘটনা বের করা হবে। একইসঙ্গে ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয় সে জন্য কাজ করব।

বৃহস্পতিবার ঢাকায় ফিরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

গভর্নর ফজলে কবির বলেন, প্রথম মিশন রিজার্ভ চুরির বিপর্যয় ঠকানো এবং পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয় সে জন্য কাজ করব। একইসঙ্গে অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করব। রিজার্ভ চুরির বিষয়ে ইতোমধ্যে তদন্ত কমিশন গঠন করা হয়েছে। তদন্ত কমিশনের রিপোর্ট আসলে ড্যামেজ রিপেয়ার করার দরকার হলে তা করা হবে।

সাংবাদিকদের তিনি আরো বলেন, সরকার এবং প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী যে আস্থা রেখে আমাকে এ দায়িত্ব দিয়েছেন, এ গুরুত্বপূর্ণ দায়িত্ব আমি প্রতিপালন করার জন্য সর্বাত্মক চেষ্টা করব।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের প্রায় ৮শ` কোটি কোটি টাকা ‘হ্যাকিংয়ের মাধ্যমে’ লোপাট হয়ে যাওয়ার বিষয়টি গোপন রাখায় চাপের মধ্যে মঙ্গলবার গভর্নরের পদ থেকে পদত্যাগ করেন ড. আতিউর রহমান। ওইদিনই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নতুন গভর্নর হিসেবে ফজলে কবিরের নাম ঘোষণা করেন।

পরের দিন বুধবার বিকেলে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে সাবেক অর্থ সচিব ও সোনালী ব্যাংকের চেয়ারম্যান ফজলে কবির আগামী ৪ বছর কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেয় সরকার।