মেইন ম্যেনু

রিজার্ভ চুরির তদন্ত স্থগিত করেছে ফিলিপাইন

হ্যাকিংয়ের মাধ্যমে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের চারটি অ্যাকাউন্টে সরিয়ে নেওয়া বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার অর্থ চুরির ঘটনায় তদন্ত স্থগিত করেছে ম্যানিলার ব্লু রিবন কমিটি। বুধবার দেশটির জাতীয় দৈনিক দ্য ফিলিপাইন স্টার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কমিটির ভাইস চেয়ারম্যান সেন সের্গেই ওসমেনা বলেন, ‘ব্লু রিবন কমিটির অনেক সদস্য নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ায় আমরা তদন্ত স্থগিত করেছি’। তিনি বলেন, ৯ মে নির্বাচন অথবা ২৩ মে কংগ্রেসের বৈঠকের পরে তারা পুনরায় তদন্ত শুরু করবে। শুনানির জন্য এখনো আরো অনেক সময় আছে।

ওসমেনা বলেন, ক্যাসিনো এবং রিয়েল স্টেট কোম্পানির বিরুদ্ধে যে কোনো ধরনের তদন্তের জন্য তিনি অ্যান্টি মানি লন্ডারিং (এএমএলএ) আইন সংশোধনের প্রস্তাব করবেন।

গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি করে হ্যাকাররা। ঘটনা তদন্তকারী ম্যানিলার ব্লু রিবন কমিটি জানায়, আরসিবিসি ব্যাংকের মাকাতি সিটির জুপিটার স্ট্রিটের শাখা থেকে ওই ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার দুই ব্যবসায়ীর সহ ব্যাংকটির চারটি অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। পরে এই অর্থ ক্যাসিনোতে ব্যবহার করা হয়।

ব্লু রিবন কমিটির চেয়ারম্যান ওসমেনা বাংলাদেশের চুরি যাওয়া ৮১ মিলিয়ন ডলারের মধ্যে ৩২ থেকে ৩৪ মিলিয়ন অর্থ সিনেট কমিটি উদ্ধারে সক্ষম হবে বলে প্রত্যাশা করেছেন।