মেইন ম্যেনু

রিজার্ভ চুরি: আইটি নিরাপত্তা বাড়ানোর উদ্যোগ বাংলাদেশ ব্যাংকের

রিজার্ভ চুরির ঘটনায় আইটি নিরাপত্তা বাড়ানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এলক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাইবার নিরাপত্তা বিশেজ্ঞ, কেন্দ্রীয় ব্যাংকের আইটি গভর্ন্যান্স ও রিস্ক ম্যানেজমেন্ট স্পেশালিস্ট (আন্তর্জাতিক পরামর্শক) এবং ব্যাংকের কর্মকর্তাদের সমন্বয়ে একটি উচ্চমানের বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ পরিকল্পনা গ্রহণের বিষয়টি অবহিত করা হয়। কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এবং মুহিবুর রহমান মানিক অংশ নেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠন বিভাগের সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরসহ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে বাংলাদেশ ব্যাংকের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে আলোচনা করা হয়। কমিটি এসময় ব্যাংকটির রিজার্ভ চুরির অর্থ ফেরত আনা এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে কি পদক্ষেপ নেয়া হয়েছে তা জানতে চায়। সে প্রেক্ষিতে ব্যাংকটির দায়িত্বশীলরা জানান, আইটি নিরাপত্তা বাড়ানো গেলে রিজার্ভ চুরির মতো ঘটনা থেকে মুক্তি মিলতে পারে। সে লক্ষ্যে উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছে।

চুরি যাওয়া অর্থের বিষয়ে তারা জানান, অর্থ উদ্ধার করে দেশে আনার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে এবং এ প্রক্রিয়া চলমান রয়েছে। এসব উদ্যোগের ধারাবাহিকতায় খোয়া যাওয়া অর্থের একটি অংশ দ্রুত দেশে ফেরত আনা হবে সম্ভব হবে।