মেইন ম্যেনু

রিজার্ভ চুরি তদন্তে মার্কিন কংগ্রেস সদস্যের চিঠি

নিউ ইয়র্কের ফেডারেল ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি যাওয়ার ঘটনা তদন্তের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট দলের কংগ্রেস সদস্য ক্যারোলিন ম্যালোনি। মঙ্গলবার তিনি বলেন, গত মাসের এ সাইবার চুরির ঘটনার বিষয়ে তিনি তদন্ত চান।

মার্কিন এই কংগ্রেস সদস্য নিউ ইয়র্ক ফেডারেল ব্যাংকের প্রেসিডেন্ট উইলয়াম ডিউডলি বরাবর লেখা এক চিঠিতে বলেন, কীভাবে এই অপরাধীরা নিপূণভাবে ব্যাংকের সিস্টেম ব্যবহার করেছে সেবিষয়ে জানতে আমাদের তদন্তের প্রয়োজন। ফলে ব্যাংক ও অন্যান্য অার্থিক প্রতিষ্ঠানগুলো একটি মানদণ্ড নির্ধারণ করতে পারবে; যাতে অ্যাকাউন্টের বাইরে হ্যাকার এবং সাইবার অপরাধীদের নিউ ইয়র্ক ফেডারেলের মতো ঘটনা প্রতিরোধ করতে পারে।

চিঠিতে ফেডারেল ব্যাংকে থাকা বিদেশি ব্যাংকের অ্যাকাউন্ট থেকে অর্থ লেনদেনের জন্য সুইফট (কোনো ব্যাংক থেকে অন্য ব্যাংকে অর্থ স্থানান্তরের জন্য গোপন সঙ্কেতলিপির ব্যবহার) নেটওর্য়াকের বিশ্বাসযোগ্যতার ওপর নির্ভর করা যায় কিনা সেবিষয়ে জানতে ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে একটি একান্ত বৈঠকের পরামর্শ দেন ওই কংগ্রেস সদস্য।

ফেডারেল ব্যাংকের একজন মুখপাত্র বার্তসংস্থা রয়টার্সকে বলেন, ম্যালোনির অফিসের সঙ্গে ফেডারেল ব্যাংক একটি বৈঠক আয়োজনে কাজ করবে। তবে এ বিষয়ে সুইফটের কোনো কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি।