মেইন ম্যেনু

রুয়েটে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন বুট ক্যাম্প অনুষ্ঠিত

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) সরকারের আইসিটি ডিভিশনের উদ্যোগে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন নির্মাতাদের নিয়ে একটি বুট ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রুয়েট অডিটরিয়ামে রাজশাহী বিভাগীয় এ বুট ক্যাম্পের দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

রুয়েট উপাচার্য প্রফেসর ড. মো.রফিকুল আলম বেগের সভাপতিত্বে অন্ষ্ঠুানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা প্রাশসক মোহাম্মদ জাকির হেসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. আবুল কালাম আযাদ এবং কর্মসূচির উপ-পরিচালক আলাওল কবির।

উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আমরা শ্রমিক জাতি হিসেবে নয়, প্রযুক্তি নির্ভর জাতি হিসেবে আমরা পরিচিত হতে চাই। এর জন্য সরকারের ভিশন-২১ তিনটি বিষয় নিয়ে কাজ করছে। এগুলো হলো: সারাদেশে সুলভমূল্যে উচ্চগতির ইন্টারনেট সেবা, সবগুলো উপজেলায় ২০১৫ সালের মধ্যে থ্রি-জি প্রযুক্তি চালু করা, ফাইবার অপটিক ক্যাবল সর্বত্র পৌছে দেওয়া ও দক্ষ মানব সম্পদ গড়ে তোলা’।

তিনি আরো বলেন, ‘বাংলাদেশের ১২ টি আইসিটির মধ্যে রাজশাহীতে ৪৭ একের জমির ওপর একটি হাইটেক পার্ক নির্মাণ করা হবে। বাংলাদেশের ৪৩৫টি পলিটেকনিকসহ সকল পাবলিক, প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেধাবী গরিব শিক্ষার্থীদের মধ্যে ১ লক্ষ ল্যাপটপ বিতরণের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে’।

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের বিভিন্ন উচ্চতর কারিগরী বিষয় যেমন অ্যাপলিকেশন ডিজাইন, গেম ডেভেলপমেন্ট, মোবাইল অ্যাপ্লকিশেনে ব্যবসার উপায় ইত্যাদি বিষয় ছাড়াও নানা ধরনের অসুবিধা নিয়ে বিভিন্ন সেশন অনুষ্ঠিত হয়।

জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচির আওতায় এ পর্যন্ত ৬২টি প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে ২৩৪৭ জন শিক্ষার্থীকে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন উন্নয়নের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়। পুরো প্রকল্পে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে এমসিসি লিমিটেড ও ইএটিএলের সাথে কাজ করছে বেসিস, মাইক্রোসফট, গ্রামীণফোন, প্রেনারল্যাব, রবি, নোকিয়া, সিম্ফনি, এসওএল কোয়েস্ট, গুগল ডেভেলপার গ্রুপ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট, কিউবি এবং টেলিটক।

দিনব্যাপী এই বুট ক্যাাম্পে রাজশাহী ও তার আশেপাশে জেলা থেকে ৬০০ জন অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভলপাররা অংশগ্রহণ করেন।