মেইন ম্যেনু

রূপচর্চার ৫টি সমস্যার সমাধান করুন ১টি পাকা কলায়!

কলা খুব বেশি পেকে গেলে তা আর খাওয়া যায় না। বেশি পাকার কারণে কলা নরম এবং গন্ধ হয়ে যায়। তখন কলাটি ফেলে দেওয়া ছাড়া আর কোন উপায় থাকে না। এখন থেকে আর এই পাকা কলাটি ফেলে দিতে হবে না। এই পাকা কলা আপনাকে দিতে পারে স্বাস্থ্যোজ্বল সুন্দর ত্বক। এটি ত্বকের কালো দাগ, চোখের নিচের কালি দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দিয়ে থাকে। আসুন তাহলে জেনে নেওয়া যাক পাকা কলা দিয়ে কীভাবে করবেন ত্বকের যত্ন।

১। চোখের নিচের কালো দাগ

প্রতিদিন চোখের নিচে পাকা কলা লাগান। ৫ মিনিট রেখে দিন। এটি চোখের নিচের কালো দাগ দূর করে দিতে সাহায্য করবে। পাকা কলাতে ক্যালসিয়াম থাকে যা চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করবে।

২। ত্বক ময়েশ্চারাইজ করতে

আপনার ত্বক কি অনেক বেশি শুষ্ক? পাকা কলা আপনার ত্বকের রুক্ষতা দূর করতে সাহায্য করবে। একটি পাকা কলা ম্যাশ করে নিন। তারপর এটি ত্বকে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক ময়েশ্চারাইজ করে ত্বক নরম করে দিবে।

৩। বলিরেখা দূর করতে

পাকা কলা এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এবার এটি মুখে ম্যাসাজ করে লাগান। এভাবে এটি ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দিনে দুইবার এটি ত্বকে লাগান। এটি আপনার ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করবে।

৪। ব্রণ দূর করতে

১টি পাকা কলা , ১/২ চা চামচ বেকিং সোডা এবং ১/২ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে নিন। যদি খুব বেশি ঘন হয়ে যায় তবে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন। হালকা সাবান দিয়ে মুখটি ধুয়ে নিন। তারপর প্যাকটি ব্যবহার করুন। ১০-১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ব্রণ প্রতিরোধ করে ব্রণের হওয়ার প্রবণতা কমিয়ে দিয়ে থাকে।

৫। পা ফাটা রোধ করতে

২টি পাকা কলা মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এটি পায়ের ফাটা স্থানে লাগিয়ে রাখুন। এখন পা ফয়েল প্যাকেট বা প্লাষ্টিকের প্যাকেট দিয়ে পেঁচিয়ে রাখুন। ভাল ফল পেতে এটি রাতে ব্যবহার করুন। সারা রাত এভাবে পা রাখুন। এই প্যাকটি পা ফাটা দূর করতে সাহায্য করে।

পাকা কলা ত্বকে ব্যবহারের সময় হয়তো চুলে লেগে যেতে পারে। তখন অল্পএকটু পানি হাতে নিয়ে চুলের জায়গাটিতে ঘষুণ। এতে পাকা কলা উঠে যাবে। ত্বক খুব বেশি রুক্ষ হয়ে গেলে পাকা কলার প্যাকে সামান্য অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটি ত্বক ময়েশ্চারাইজ করে থাকবে।