মেইন ম্যেনু

রূপ সমস্যা সমাধানে মসুর ডালের ৫ ফেসপ্যাক

ডাল ছাড়া অনেকেই খাবার খেতে পারেন না। আপনি কি জানেন এই মজাদার খাবারটি শুধু স্বাদ বৃদ্ধি করে না এটি আপনার ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি করে থাকে? রূপচর্চায় রান্নাঘরের যে উপাদানগুলো ব্যবহৃত হয় তার মধ্যে মসুর ডাল অন্যতম। ত্বক পরিচর্যায় ডালের কিছু প্যাক নিয়ে আজকের এই ফিচার।

১। মসুর ডাল এবং দুধ

মসুর ডাল সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে বেটে পেস্ট করে নিন। এরসাথে ১/৩ কাপ কাঁচা দুধ মেশান। ডাল এবং দুধের এই মিশ্রণটি ত্বকে চক্রাকারে ম্যাসাজ করা লাগান। মুখ এবং ঘাড়ে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি এবং নমনীয়তা বৃদ্ধি করে।

২। ডাল এবং নারকেল তেল

এক টেবিল চামচ মুসর ডালের গুঁড়ো, দুই টেবিল চামচ দুধ এবং এক চিমটি হলুদের গুঁড়োর সাথে তিন ফোঁটা নারকেল তেল মেশান। এই প্যাকটি ত্বক লাগান। দুই মিনিট পর স্ক্রাব করে ধুয়ে ফেলুন। এটি ফেস ওয়াশের মত কাজ করে।

৩। মসুর ডাল এবং চন্দনের গুঁড়ো

১০০ গ্রাম মসুর ডালের গুঁড়োর সাথে ৫০ গ্রাম চন্দনের গুঁড়ো, কমলার খোসার গুঁড়ো এবং দুধ একসাথে ভাল করে মেশান। এই প্যাকটি ত্বকে ভাল করে লাগান। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে স্ক্রাব করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখের অবাঞ্ছিত লোম দূর করে দেবে।

৪। মসুর ডাল এবং গোলাপ জলের প্যাক

দুই টেবিল চামচ মসুর ডালের প্যাকের সাথে চার পাঁচ চা চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এই প্যাকটি ত্বকে লাগান। এটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ উপকারি। শুধু তাই নয় ব্রণ হওয়ার প্রবণতা দূর করে এই প্যাকটি।

৫। মসুর ডাল এবং বাদাম তেল

দুই টেবিল চামচ মসুর ডাল, এক চা চামচ বাদাম তেল এবং এক চা চামচ দুধ একসাথে মেশান। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। এই প্যাকটি সপ্তাহে দুই তিনবার ব্যবহার করতে পারেন।