মেইন ম্যেনু

রেলের উন্নয়ন : এডিবির সঙ্গে ১৬০০ কোটি টাকার চুক্তি

রেলের উন্নয়নে ২০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। টাকায় যার পরিমান দাঁড়ায় ১৬০০ কোটি (৮০ টাকা প্রতি ডলার)। বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমদ এবং এডিবির পক্ষে বাংলাদেশের আবাসিক মিশনের চিফ ইনচার্জ ইয়োসিনোবি টাটেওয়াকি স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, রেলপথ মন্ত্রণালয় এ প্রকল্পের উদ্যোগী আর প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে। প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ২৯৪ মিলিয়ন ডলার। এরমধ্যে এডিবি ২০ কোটি মার্কিন অর্ডিনারি ক্যাপিটেল রিসোর্সেস (ওসিআর) ঋণ প্রদান করবে। অবশিষ্ট ব্যয় বাংলাদেশ সরকারের নিজস্ব খাত হতে করা হবে।

প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশ রেলওয়ের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ২৫০টি যাত্রীবাহী কোচ, ১০টি ডিজেল চালিত লোকোমোটিভ, ৪টি রিলিফ ক্রেইন, ২টি ট্রেন ওয়াশিং প্লান্ট এবং লোকো-মাস্টার ট্রেনিংয়ের জন্য একটি সিমুলেটর সংগ্রহ করা। এর ফলে আধুনিক, নিরাপদ ও মানসম্পন্ন যাত্রীবাহী রেলগাড়ী পরিচালনার মাধ্যমে যাত্রীসেবা, পুরাতন ও মেয়াদ উর্ত্তীণ গাড়ী প্রতিস্থাপন, যাত্রীবাহী গাড়ীর স্বল্পতা দূরীকরণ, ট্রেন পরিচালনার ক্ষেত্রে সময়ানুবর্তিতা ও নিরাপত্তা নিশ্চিতকরণ, ভ্রমনের সময় কমিয়ে আনা, নতুন ট্রেন পরিচালনার মাধ্যমে যাত্রী সাধারণের চাহিদা বৃদ্ধি এবং রেলওয়ের রাজস্ব আয় বৃদ্ধি সম্ভব হবে।

এডিবির সহজ শর্তের ঋণ (ওসিআর) ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। সুদের হার লন্ডন ইন্টার ব্যাংক অফার্ড রেটের (লাইবোর) সঙ্গে ৫ শতাংশ (স্প্রড) ও ম্যাচুরিটি প্রিমিয়াম ১ শতাংশ। এছাড়াও অবিতরণকৃত ঋণের উপর কমিটমেন্ট চার্জ ১৫ শতাংশ।